নতুন খবরভারতীয় সেনা

জলপথে চীনকে জবাব দিতে প্রস্তুতি ভারতের, ৪৩ হাজার কোটি টাকা ব্যায়ে নির্মাণ হবে ৬টি অত্যাধুনিক সাবমেরিন

নয়া দিল্লীঃ প্রতিরক্ষা মন্ত্রক সমুদ্রে শক্তি বৃদ্ধির জন ভারতীয় নৌবাহিনীকে (Indian Navy) ৬টি অত্যাধুনিক সাবমেরিন নির্মাণের জন্য মঞ্জুরি দিয়েছে। ছয়টি অত্যাধুনিক সাবমেরিন বানাতে ৪৩ হাজার কোটি টাকা খরচ হবে। শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের নেতৃত্বে হওয়া একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চীনকে জবাব দেওয়ার জন্য বড় সিদ্ধান্ত নিল ভারত।

চীনের বেড়ে চলা নৌসেনা কৌশলের সঙ্গে নিজেদের অন্তর কম করার জন্য ভারত এই সিদ্ধান্ত নিয়েছে। ‘P-75 India” নামের মেক ইন ইন্ডিয়া প্রোজেক্ট অনুযায়ী ভারতীয় নৌসেনা ছয়টি অত্যাধুনিক সাবমেরিন পাবে। সাবমেরিন গুলো ডিজে-ইলেকট্রিকের মাধ্যমে সঞ্চালিত হবে।

প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ এই প্রোজেক্টকে মঞ্জুরি দিয়েছে

সরকারি সুত্র অনুযায়ী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের নেতৃত্বাধীন প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ (DAC) এই প্রোজেক্টের অনুমতি দিয়েছে। DAC সামরিক অস্ত্র কেনাবেচার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া প্রতিরক্ষা মন্ত্রালয়ের সবথেকে বড় সংস্থা। সুত্র থেকে জানা যায় যে, এই মেগা প্রকল্পের জন্য রিকোয়েস্ট ফর প্রপোজাল জারি, সাবমেরিনের স্পেসিফিকেশন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কাজগুলি প্রতিরক্ষা মন্ত্রক এবং ভারতীয় নৌবাহিনীর বিভিন্ন দল সম্পন্ন করেছে।

এই দুই স্বদেশী কোম্পানিকে দেওয়া হয়েছে দায়িত্ব 

‘P-75 India” প্রকল্পকে স্বদেশী কোম্পানি মাডগাঁও ডকস লিমিটেড আর L&T কে দেওয়া হয়েছে। এই প্রোজেক্টের জন্য এই কোম্পানিগুলো কোনও একটি বিদেশী শিপইয়ার্ডের সঙ্গে তথ্য ভাগ করবে আর বিড করবে।

Related Articles

Back to top button