নতুন খবরভারতবর্ষ

চীনকে বড় ঝটকা দিল মোদী সরকার! বিশ্বের ২য় বৃহত্তম PPE কিটস উৎপাদনকারী দেশে পরিণত হল ভারত

একবার মাইক্রোসফট কোম্পানিকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা ভারতীয়দের কেন বেশি সংখ্যায় কোম্পানিতে নিযুক্ত করে? উত্তর এসেছিল, ভারতে প্রতিভাকে যদি আমরা ব্যাবহার না করি তবে যে কোনোদিন আমাদের থেকে কোম্পানি তৈরি হয়ে যেতে পারে। বলার তাৎপর্য এই যে, ভারত প্রতিভাশালী দেশ যেখানে জনগণ দৃঢ় সঙ্কল্প নিলে অনেক অসাধ্য সাধন করতে পারে। এখন আন্তর্জাতিক ক্ষেত্র থেকে এক বড় খবর সামনে আসছে যে পুরো বিশ্বকে ভারতের দিকে আকর্ষিত করেছে।

প্ৰথমত জানিয়ে দি, ফেব্রুয়ারি মাসে ভারতের কাছে মাত্র ৫২ হাজার PPE কিটস ছিল। এই কিটস পরিধান করেই চিকিৎসকরা করোনা ভাইরাসের চিকিৎসা করেন। এই কিটস গুলি ভাইরাসকে দেহের মধ্যে প্রবেশ থেকে আটকায়। ফেব্রুয়ারি মাসে ভারতের কাছে যে কিটস ছিল সবকটি বিদেশ থেকে আমদানি করা।

আর এখন অবাক করার বিষয় হল, ভারত বিশ্বে দ্বিতীয় বৃহত্তম PPE কিটস উৎপাদনকারী দেশে পরিণত হয়েছে।মাত্র কয়েকদিন আগে যে কিটসের জন্য চীনের উপর নির্ভরশীল হতে হচ্ছিল তা এখন ভারত নিজেই তৈরি করছে এবং বিশ্বের অন্যান্য দেশকে রপ্তানি করছে। ভারত এখন প্রতিদিন ২ লক্ষ PPE কিটস উৎপাদন করতে সক্ষম।

করোনা ভাইরাস আসার পর PPE কিটসের বাজার বিশ্বে ব্যাপক বড় হয়েছে। সেক্ষেত্রে এই ইন্ডাস্ট্রি যে দেশকে অনেকাংশে লাভবান করবে তা নিয়েও সন্দেহ নেই। কিছু সময় আগেই চীন ভারতকে ত্রুটিপূর্ণ কিটস প্রেরণ করেছিল। DRDO জানিয়েছিল চীন থেকে আসা কিটস ব্যাবহারে অযোগ্য। যারপরই দেশে কিটস উৎপাদনের উপর ইউনিট খোলা হয় যা মাত্র কয়েকদিনে ভারতকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম PPE কিটস উৎপাদনকারী দেশে পরিণত করেছে।

Related Articles

Back to top button