নতুন খবর

অর্থনীতি চাঙ্গা করতে মানুষের হাতে টাকা দিতে হবে! রাহুল গান্ধীকে বললেন অভিজিৎ ব্যানার্জী

কংগ্রেসের (Congress) প্রাক্তন সভাপতি তথা কেরলের ওয়ানাড থেকে সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) নোবেল জয়ী অর্থশাস্ত্রী অভিজিৎ ব্যানার্জীর (Abhijit Banerjee) সাথে করোনার কারণে আর্থিক ক্ষতি নিয়ে আলোচনা করেন। দুজনেই অর্থব্যবস্থার চ্যালেঞ্জ, করোনা সঙ্কট থেকে কি ভাবে বের হওয়া যায় সেটা নিয়ে গভীর আলোচনা করেন।

অভিজিৎ ব্যানার্জী রাহুল গান্ধীকে পরামর্শ দেন যে, মানুষের হাতে নগদ টাকা তুলে দেওয়া দরকার আর ঋণ মুকুব করার দরকার। দেশের অর্থব্যবস্থা নিয়ে কেন্দ্র সরকারকে পরামর্শ দেওয়ার জন্য রাহুল গান্ধী বিভিন্ন বিশেষজ্ঞদের সাথে কথা বলছেন। আর এই ক্রমে গত সপ্তাহে তিনি ভারতীয় রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের সাথেও কথা বলেন।

অভিজিৎ ব্যানার্জী এও বলেন যে, ভারত সরকারকে আমেরিকা এবং অন্য কিছু দেশের কোম্পানি গুলোকে দেশে টানার জন্য বড় প্যাকেজ দিতে হবে। এরফলে দেশে চাকরির সুযোগ বাড়বে, মানুষের হাতে পয়সা আসবে আর বিদেশের বাজারে ভারতের চাহিদাও বাড়বে। রাহুল গান্ধী জিজ্ঞাসা করেন, ন্যায় যোজনার মতই কি মানুষের হাতে পয়সা তুলে দেওয়া দরকার? তখন অভিজিৎ ব্যানার্জী বলেন, এটা করলে তো খুবই ভালো হয়। এর সাথে সাথে উনি বলেন, যদি আমরা নিম্ন বর্গের ৬০ শতাংশ মানুষের হাতে কিছু পয়সা তুলে দিই, তাহলে সেটাতে কোন ভুল হবে না। এটা একরকম ভাবে মানুষকে উৎসাহিত করার মতই।

উল্লেখ্য, গত লোকসভা নির্বাচনের সময় তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ২৫ মার্চ নুন্যতম আয় গ্যারান্টি (ন্যায়) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ওই প্রতিশ্রুতি অনুযায়ী, দেশের প্রায় পাঁচ কোটি গরিবের হাতে বাৎসরিক ৭২ হাজার টাকা তুলে দেওয়া হত।

Related Articles

Back to top button