নতুন খবরভারতবর্ষ

Big Breaking- পাকিস্তানকে Pok খালি করার নির্দেশ দিল ভারত

নয়া দিল্লীঃ ভারত (India) পাকিস্তানকে (Pakistan) পাক অধিকৃত কাশ্মীর (PoK) খালি করার জন্য বলেছে। ভারতীয় বিদেশ মন্ত্রালয় (MEA) জানিয়েছে যে, তাঁরা পাকিস্তানকে বলে দিয়েছে গিলগিট বাল্টিস্তান (Gilgit-Baltistan) সমেত পুরো জম্মু কাশ্মীর Jammu-Kashmir) আর লাদাখ (Ladakh) ভারতের অভিন্ন অংশ। পাকিস্তানের উচিৎ তাদের অবৈধ কবজা এই এলাকা গুলো থেকে চটজলদি হটিয়ে নেওয়া।

ভারত গিলগিট বাল্টিস্তানে সাধারণ নির্বাচন করানো নিয়ে পাকিস্তানের হাই কোর্টের আদেশের পর ইসলামাবাদের সামনে কড়া আপত্তি জাহির করেছে। বিদেশ মন্ত্রালয় পাকিস্তানকে কড়া ভাষায় জানিয়ে দিয়েছে যে গিলগিট বাল্টিস্তান সমেত পুরো জম্মু কাশ্মীর আর লাদাখ ভারতের অভিন্ন অংশ। আর পাকিস্তান যেন শীঘ্রই তাদের অবৈধ কবজা সেখান থেকে তুলে নেয়।

আপনাদের জানিয়ে দিই যে, সম্প্রতি পাকিস্তানের হাইকোর্ট একটি আদেশ জারি করে গভরমেন্ট অফ গিলগিট বাল্টিস্তানের অর্ডারে সংশোধন করার অনুমতি দিয়েছে। এই অনুমতি দেওয়ার পর এবার গিলগিট বাল্টিস্তানে সাধারণ নির্বাচন করাতে পারবে পাকিস্তান।

বিদেশ মন্ত্রালয় একটি বয়ানে বলেছে, ‘ভারত পাকিস্তানের বরিষ্ঠ কূটনৈতিক নেতাদের একটি আপত্তি পত্র জারি করেছে আর তথাকথিত ভাবে গিলগিট বাল্টিস্তান নিয়ে পাকিস্তানের হাইকোর্টের আদেশের বিরুদ্ধে পাকিস্তানের কড়া সমালোচনা করেছে।”

বয়ানে বলা হয়েছে যে, ‘এটা স্পষ্ট ভাবে বলে দেওয়া হচ্ছে যে কেন্দ্রশাসিত প্রদেশের পুরো জম্মু কাশ্মীর আর লাদাখ যার মধ্যে গিলগিট আর বাল্টিস্তানও আছে, সেটা সম্পূর্ণ ভাবে আইনি আর অপরিবর্তিত বিলয় অনুযায়ী ভারতের অভিন্ন অংশ।”

Back to top button
Close