নতুন খবরভারতবর্ষ

অসাধ্য সাধন করল ভারত, চিনকে টেক্কা দিয়ে নতুন রেকর্ড গড়ল আমাদের দেশ

নয়া দিল্লিঃ যেকোনো দেশের অর্থনৈতিক পরিস্থিতি বর্তমানে কিরকম তার একটি বড় মানদণ্ড হল আমদানি এবং রপ্তানি। করোনার কারণে গত আর্থিক বর্ষের রীতিমতো কমে গিয়েছিল আমদানি এবং রপ্তানি। যার জেরে ভয়ঙ্কর ক্ষতির সম্মুখীন হয়েছিল ভারতীয় অর্থনীতি। তবে এবার ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ভারত। গত তিন মাসে অনেকখানি বেড়েছে রপ্তানির পরিমাণ।

ভারতীয় বাণিজ্যমন্ত্রক তরফে বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, গত তিন মাসে রপ্তানিতে নতুন রেকর্ড স্পর্শ করেছে ভারত। তিন মাসে মোট রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ১০১.৮৯ বিলিয়ন ডলার। শুধু সেপ্টেম্বর মাসেই রপ্তানির পরিমাণ ৩৩.৪৪ বিলিয়ন ডলার।

এই তিন মাসে ভারতে রপ্তানির পরিমাণ সবথেকে বেশি ছিল গত জুলাইতে। এই এক মাসে ভারতের মোট রপ্তানির পরিমাণ ছিল ৩৫.১৭ বিলিয়ন ডলার। আগস্টে যা কিছুটা কমে দাঁড়ায় ৩৩.২৮ বিলিয়ন ডলারে। সেপ্টেম্বরে ফের একবার কিছুটা বাড়ল রপ্তানির পরিমাণ যা যথেষ্ট আশাপ্রদ।

মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, চলতি আর্থিক বর্ষের জন্য মোট ১৯৭ বিলিয়নের লক্ষ্যমাত্রা রেখেছে সরকার। যার মধ্যে ইতিমধ্যেই ১০০ বিলিয়ন ডলার ছুঁয়ে ফেলেছে ভারত। রপ্তানি বাড়ার সাথে সাথে স্বাভাবিকভাবে অর্থনীতিও যে ঘুরে দাঁড়াবে তা বলাই বাহুল্য। আর তাই ঘটনার পর ফের একবার এই রেকর্ড অনেকটা স্বস্তিতে রাখবে কেন্দ্র সরকারকে।

 

Related Articles

Back to top button