নতুন খবরভারতবর্ষ

ভারতের কোম্পানিগুলোকে বাঁচাতে বড় পদক্ষেপ, ইলন মাস্কের আবেদন খারিজ করলেন নরেন্দ্র মোদী

নয়া দিল্লিঃ  আপনি হয়ত জানেন যে, ইলন মাস্ক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এবং তার গাড়ি টেসলা বিশ্বের সবচেয়ে উন্নত বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। ইলন মাস্ক ভারতে একটি কারখানা স্থাপন করবেন বলেছিলেন। তবে তিনি চেয়েছিলেন যে, প্রথমে সরকারের উচিত পণ্য আমদানি করে সরাসরি ভারতে বিক্রি করা, যাতে তারা বাজার সম্পর্কে ধারণা পেতে পারে এবং এর জন্য তারা যেন ট্যাক্সেও বিশেষ ছাড় পায়। বলে দিই, বর্তমানে ভারতে আমদানি শুল্ক অনেক বেশি। এই কারণে আমেরিকায় দাম যদি ২৫ লাখ হয়, তবে ভারতে তা ৪০ লাখের বেশি হয়ে যায়।

এই বিষয়ে ভারত সরকার তার উদ্দেশ্য পরিষ্কার করেছে এবং বলেছে যে, আপাতত আমাদের কাছে এমন কোনও উদ্দেশ্যে নেই যেখানে কোনও একটি সংস্থাকে করের ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হবে। টেসলার মালিক যদি চান যে তার কোম্পানির গাড়ির কর কম হোক, তাহলে তার কোম্পানিকে ভারতে এসেই গাড়ি তৈরি করতে হবে।

শোনা যাচ্ছে যে, মাহিন্দ্রা এবং টাটা ইত্যাদির মতো স্থানীয় গাড়ি প্রস্তুতকারকদের চাপ ছিল যে ব্র্যান্ড মূল্যের বিবেচনায় কোনও সংস্থাকে বিশেষ সুবিধা দেওয়া উচিত নয়, অন্যথায় এটি বাকি সংস্থাগুলির মধ্যেও সুরক্ষার অনুভূতি কমাতে কাজ করবে।

যদিও অনেক রাজ্য সরকার আছে যারা ইলন মাস্ককে বিশেষ ছাড় দিয়ে তাদের রাজ্যে এসে ব্যবসা করতে বলছে, কিন্তু কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়া রাজ্যগুলির পক্ষে এটি করা খুব কঠিন। এই পরিস্থিতিতে একটাই কথা বলা যায় যে, টেসলার ভারতে আসার সম্ভাবনা এখন খুব কম।

Related Articles

Back to top button