নতুন খবরভারতবর্ষ

কারোর চাপে মাথানত করব না, রাশিয়ার সঙ্গে S-400 চুক্তি নিয়ে আমেরিকাকে যোগ্য জবাব ভারতের

নয়া দিল্লিঃ  রাশিয়ার (Russia) রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ২২ তম ভারত-রাশিয়া সম্মেলনে অংশ নেওয়ার জন্য ৬ ডিসেম্বর ভারতে (India) আসছেন। ভারত-রাশিয়ার মধ্যে S-400 মিসাইল সিস্টেম (S-400 Missile System) নিয়ে হওয়া চুক্তির কথা মাথায় রেখে পুতিনের এবারের ভারত সফর বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তি নিয়ে মার্কিন নিষেধাজ্ঞার মধ্যে, ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে স্পষ্টভাবে জবাব দিয়ে বলেছে যে, তাঁরা ‘কারো চাপে’ মাথানত করবে না।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, ‘রাশিয়ার থেকে S-400 সিস্টেমের ডেলিভারির জন্য ৫ অক্টোবর ২০১৮ সালে একটি চুক্তি করা হয়েছিল। সরকার প্রতিরক্ষা উদ্যোগের ক্রয়কে প্রভাবিত করে এমন সমস্ত উন্নয়ন সম্পর্কে সচেতন।” মন্ত্রক জানায়, সরকার সশস্ত্র বাহিনীকে সমস্ত নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত করতে সম্ভাব্য হুমকি, অপারেশনাল এবং প্রযুক্তিগত দিকগুলির ভিত্তিতে সার্বভৌম সিদ্ধান্ত নেয়। চুক্তির সময়সীমা অনুযায়ী ডেলিভারি করা হচ্ছে।”

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভারত সফরের আগে ভারত ও রাশিয়ার মধ্যে প্রতিরক্ষা, মহাকাশ, বাণিজ্য, জ্বালানি ও প্রযুক্তি বিষয়ে চুক্তি চূড়ান্ত হচ্ছে। ৬ ডিসেম্বর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারতে পৌঁছে বার্ষিক শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

এর আগে রাশিয়ার (Russia) থেকে S-400 মিসাইল প্রণালী কেনা নিয়ে আমেরিকা (United States) দ্বারা ভারতের (India) উপর নিষেধাজ্ঞা জারির মধ্যেই দু’জন মার্কিন সাংসদ রাষ্ট্রপতি বাইডেনকে চিঠি লিখে নিষেধাজ্ঞা তোলার আবেদন জানিয়েছিলেন। আমেরিকার দুই সাংসদ জো বাইডেনের কাছে আবেদন করে বলেছেন যে, রাশিয়ার থেকে S-400  মিসাইল কেনার চুক্তি নিয়ে ভারতের বিরুদ্ধে ‘কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভার্সারিস থ্রু স্যাংশনস অ্যাক্ট” (CAATSA) যাতে লাগু না করা হয়।

Related Articles

Back to top button