নতুন খবরভারতবর্ষভারতীয় সেনা

নিমিষেই ধ্বংস হয়ে যাবে শত্রু সেনা, Agni-V এর পর এবার স্বদেশী SAAW-র সফল পরীক্ষণ করল ভারত

পোখরানঃ ভারত (India) ২৮ অক্টোবর রাজস্থানের (Rajasthan) পোখরান (Pokhran) রেঞ্জ থেকে স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড হাতিয়ারের (SAAW) সফল পরীক্ষণ করল। জানা গিয়েছে যে, আগামী দিনে সটিক লক্ষ্য ভেদ করা এই স্বদেশী হাতিয়ারের আরও পরীক্ষণ করা হতে পারে। এটি এই হাতিয়ারের দশম পরীক্ষণ ছিল। ২০১৩ সালে SAAW প্রোজেক্টকে মঞ্জুরি দিয়েছিল ভারত সরকার।

SAAW ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) দ্বারা তৈরি দীর্ঘ দূরত্বের নির্ভুল-নির্দেশিত অ্যান্টি-এয়ারফিল্ড অস্ত্র। SAAW-র রেঞ্জ ১০০ কিমি পর্যন্ত যেকোনো লক্ষ্যবস্তুকে নির্ভুল ভাবে ভেদ করতে সক্ষম। সেপ্টেম্বর ২০২০ সালে SAAW-কে নৌসেনা আর বায়ুসেনার জন্য ভারত সরকার কেনার মঞ্জুরি দিয়েছিল।

২০১৬ সালে এই হাতিয়ারের প্রথম সফল পরীক্ষণ হয়। আর এরপর ২০১৭ সালের নভেম্বর মাসে এর দ্বিতীয় সফল পরীক্ষণ হয় এরপর একই বছরের ডিসেম্বর মাসে এর আরেকটি পরীক্ষণ হয়। ১৬ আর ১৮ আগস্ট ২০১৮ সালের এর তৃতীয় পরীক্ষণ করা হয়। জানুয়ারি ২০২১-এ SAAW-র নবম সফল পরীক্ষণ করা হয়েছিল।

বলে দিই, দু’দিন আগে ২৭ অক্টোবর ভারত দেশের সৈন্য শক্তি বাড়াতে অগ্নি-৫ মিসাইলের সফল পরীক্ষণ করেছিল। অগ্নি-৫ পাঁচ হাজার কিমি পর্যন্ত লক্ষ্য ভেদে সক্ষম একটি ব্যালাস্টিক মিসাইল। এই মিসাইলের সফল পরীক্ষণে চীনের চিন্তা বেড়েছে। তাঁদের মতে, ভারত সরকার এই মিসাইলের সঠিক রেঞ্জ বিশ্বের সামনে প্রকাশ করছে না। বেজিংয়ের আশঙ্কা, ভারতের অগ্নি-৫ মিসাইলের আওতায় গোটা চীন দেশ রয়েছে।

Related Articles

Back to top button