নতুন খবরভারতবর্ষ

এবার রেহাই নেই পাকিস্তানের, ব্যাপক প্রস্তুতি নিল ভারত, দায়িত্ব পেলেন অজিত দোভাল

নয়া দিল্লিঃ আফগানিস্তানে (Afghanistan) তালিবানের কবজা হয়েছে প্রায় তিন মাস হতে চলল। কিন্তু এরপরেও এখনও কোনও দেশ তাঁদের স্বীকৃতি দেয়নি, আর না ওই দেশে রক্তপাত কমেছে। এবার ভারত (India) এই ইস্যুতে নীরবতা ভেঙে আফগানিস্তানকে নিয়ে বড়সড় পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নিয়েছে।

সূত্র অনুযায়ী, ভারত প্রথমবার আফগানিস্তান ইস্যু নিয়ে আন্তর্জাতিক সম্মলন করতে চলেছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) লেভেলের এই সম্মেলনে শুধু আফগানিস্তানের প্রতিবেশী দেশই না, এশিয়ার অনেক দেশকেই আমন্ত্রণ জানানো হয়েছে। এই সম্মেলনের নেতৃত্বে থাকবেন ভারতের NSA অজিত দোভাল। আগামী ১০ নভেম্বর দিল্লিতে এই সম্মেলন হতে চলেছে।

সূত্র অনুযায়ী, এই সম্মেলনে রাশিয়া, ইরান ও মধ্যপূর্ব সেন্ট্রাল এশিয়ার সব দেশই অংশ নেবে। এটিকে আফগানিস্তান নীতি নিয়ে ভারতের বড় সফলতা হিসেবে ধরা হচ্ছে। যদিও, ভারতের প্রতিবেশী তথা চিরশত্রু বলে পরিচিত পাকিস্তান (Pakistan) এই সম্মেলনে অংশ নেবে না বলে জানিয়েছে। তবে, তাঁদের এই নারাজ হওয়াকে বেশি পাত্তা দিতে চাইছে না কেউই।

শোনা যাচ্ছে যে, এই NSA লেভেলের সম্মেলনে ভারত সমস্ত এশিয়ার দেশকে আফগানিস্তান ইস্যুতে এক করতে পারে। ভারত এই সম্মেলনের মাধ্যমে তালিবান নিয়ে আরও একবার ভাবার জন্য চাপ দিতে পারে। পাশাপশি আফগানিস্তানের মাটি যেন কোনও জঙ্গি কার্যকলাপ চালানোর জন্য না ব্যবহৃত হয়, সেদিকেও ভারত সবার নজর কাড়তে চাইছে।

এছাড়াও প্রতিবেশী দেশ পাকিস্তানেরও মুখোশ খুলতে উঠেপড়ে লেগেছে ভারত। টাকা আর হাতিয়ার দিয়ে কীভাবে পাকিস্তান তালিবান সাম্রাজ্য খাড়া করিয়েছে, সেটা সবার সামনে আনতে চায় ভারত। এই সম্মেলনের ফলে ভারত শুধু আফগানিস্তানে কৌশলগত গভীরতা পাওয়ার সুযোগ পাবে না, তাঁরা পাকিস্তানকে চাপে ফেলারও অবসর বাদ দেবে না। মদ্দা কথা হল, ভারত এই আফগানিস্তান এবং তালিবান ইস্যু তুলে পাকিস্তানকে একঘরে করার চেষ্টা চালাবে।

Related Articles

Back to top button