Press "Enter" to skip to content

রাফালের সাথে মারক হ্যামার মিসাইলও কিনছে ভারত, নিমিষেই করবে শত্রুদের সাফ

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ চীনের সাথে সীমান্ত নিয়ে চলা বিবাদের মধ্যে ভারত (India) নিজেদের সৈন্য ক্ষমতা বাড়ানোর কাজে লেগেছে। ভারত এই সময় তিন সেনা বিশেষ করে বায়ুসেনাকে আরও শক্তিশালী করার দিকে নজর দিয়েছে। আর এই কারণে ২৯ জুলাই ফ্রান্স থেকে ভারতে আসা পাঁচটি রাফাল (Rafael) লড়াকু বিমানকে আরও শক্তিশালী করতে ভারত সরকার এবার ফ্রান্স থেকে হ্যামার মিসাইলও (HAMMER missile) কিনছে।

কেন্দ্র সরকার দ্বারা সেনাকে তৎকাল সৈন্য উপকরণ কেনার মঞ্জুরি দিয়েছিল। আর সেই মঞ্জুরির পর হাওয়া থেকে জমিতে ৬০ থেকে ৭০ কিমি পর্যন্ত আঘাত হানা হ্যামার মিসাইল কেনা হচ্ছে। হ্যামার মিসাইল কেনার জন্য অর্ডারও দেওয়া হয়েছে। এই বিষয়ে সরকারি আধিকারিক জানান, ‘ফ্রান্সের আধিকারিকরা ছোট নোটিশে আমাদের রাফাল বিমানের জন্য হ্যামার মিসাইল দেবে বলে জানিয়ে দিয়েছে। বায়ুসেনার এই মিসাইলের তৎকাল প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে ফ্রান্সের আধিকারিকরা অন্য দেশের কোটা থেকে হ্যামার মিসাইল কমিয়ে আমাদের দেবে বলে জানিয়ে দিয়েছে।

হ্যামার একটি মধ্যম শ্রেণীর এয়ার টু গ্রাউন্ড মিসাইল। ফ্রান্সের বায়ুসেনা আর নৌসেনার জন্য এই মিসাইল বানানো হয়েছিল। শোনা যাচ্ছে যে, হ্যামার ভারতের পূর্ব লাদাখের মতো পাহাড়ি স্থান সমেত যেকোন এলাকায় যেকোন ব্যাংকারকে ধ্বস্ত করার ক্ষমতা রাখে।

উল্লেখ্য, ভারত আর ফ্রান্সের মধ্যে ৩৬ টি রাফাল বিমানের চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী ২৯ জুলাই ভারতকে পাঁচটি রাফাল বিমান তুলে দেবে ফ্রান্স। প্রতিটি রাফাল বিমানই উন্নত হাতিয়ারের দিয়ে সুসজ্জিত থাকবে। প্রথম পাঁচ রাফাল বিমান ২৯ জুলাইয়ের মধ্যে ভারতে আসবে। আর এই রাফাল বিমান ১৭ গোল্ডেন এয়রো কমান্ডিং অফিসারের পাইলট দ্বারা সঞ্চালিত হবে।

এবছরের মে মাসের মধ্যে রাফাল বিমান গুলো ভারতের হাতে তুলে দেওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে সম্ভব হয়ে ওঠেনি। আপনাদের জানিয়ে দিই, ভারত সেপ্টেম্বর মাসে ফ্রান্সের সাথে ৩৬ টি রাফাল বিমানের জন্য ৬০ হাজার কোটি টাকার চুক্তি করেছিল।