নতুন খবরভারতবর্ষ

বড়সড় ষড়যন্ত্র ব্যর্থ, পাকিস্তানকে ব্যাপক ঝটকা দিয়ে নজিরবিহীন পদক্ষেপ নিল ভারত

নয়া দিল্লিঃ গুগলের (Google) অধীনত্ব ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব (Youtube) বড় পদক্ষেপ নিয়ে ভারত বিরোধী (Anti India) প্রচার চালানো ২৯টি ইউটিউব চ্যানেল আর ২টি ওয়েবসাইটকে নিষিদ্ধ করে দিয়েছে। ইউটিউটব এই পদক্ষেপ ভারত সরকারের তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের নির্দেশের পর নিয়েছে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) বলেছেন যে, আমরা ভারত বিরোধী প্রচার এবং ভুয়ো খবর ছড়ানো ওয়েবসাইটগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। ইউটিউব চ্যানেল এবং ওয়েবসাইটগুলো পাকিস্তান (Pakistan) থেকে পরিচালিত একটি প্রচার নেটওয়ার্কের অন্তর্গত এবং ভারত সম্পর্কিত বিভিন্ন সংবেদনশীল বিষয় নিয়ে ভুয়ো ও ভিত্তিহীন খবর ছড়াচ্ছিল।

আপনার তথ্যের জন্য জানিয়ে দিই, এটি আইটি আইন ২০২১ এর অধীনে প্রথম বড় পদক্ষেপ। ২০টি ইউটিউব চ্যানেল ছাড়াও দুটি ওয়েবসাইটও নিষিদ্ধ করা হয়েছে এই আইনের অধীনে। রিপোর্ট অনুযায়ী, এই ২০টি ইউটিউব চ্যানেল পাকিস্তান থেকে পরিচালিত হচ্ছিল এবং দুটি ওয়েবসাইটও পাকিস্তান থেকেই পরিচালিত হত।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক এবং টেলিকম বিভাগের আধিকারিকদের মতে, এই চ্যানেল এবং ওয়েবসাইটগুলি পাকিস্তানের ইন্টার-সার্ভিস ইন্টেলিজেন্সের (ISI) সহায়তায় ভারত বিরোধী প্রচার চালাচ্ছিল। কর্মকর্তারা জানিয়েছেন যে এই চ্যানেলগুলির মধ্যে ‘নয়া পাকিস্তান’ নামে একটি চ্যানেল ছিল যার প্রায় দুই মিলিয়ন সাবস্ক্রাইবার ছিল। এই চ্যানেলগুলি কৃষি আইনের বিরুদ্ধে এবং অযোধ্যা থেকে কাশ্মীর নিয়েও ভুয়া খবর ছড়াচ্ছিল।

নতুন তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী, প্রথমবারের মতো জরুরি অবস্থায় বিশেষ ক্ষমতা ব্যবহার করে এসব চ্যানেল নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ ইউটিউব চ্যানেলগুলির মধ্যে ১৫টি ‘নয়া পাকিস্তান’ গ্রুপের অধীনে চলত। এই চ্যানেলগুলিতে প্রকাশিত কিছু ভিডিও ৩৭০ ধারা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তালেবান কাশ্মীরের দিকে অগ্রসর হওয়ার বিষয়ে ছিল। এই ভিডিওগুলোর ভিউ ৩০ লাখেরও বেশি ছিল।

Related Articles

Back to top button