নতুন খবরভারতবর্ষ

করোনাকালে সস্তা হল অক্সিজেন, ভ্যাকসিনের আমদানিতে শুল্ক ছাড়ের ঘোষণা মোদী সরকারের

নয়া দিল্লীঃ দেশে অক্সিজেনের উপলব্ধতা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার একটি উচ্চ স্তরীয় বৈঠক করেন। এই বৈঠকে তিনি রাজস্ব বিভাগকে ভ্যাকসিন আর অক্সিজেনের সঙ্গে যুক্ত সামগ্রীর আমদানিতে শুল্ক আর হেলথ সেস তৎকাল হটানোর নির্দেশ দেন। তিনি আগামী তিনমাস অতিরিক্ত শুল্ক হটানোর নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেডিক্যাল আর অক্সিজেন সাপ্লাইয়ের উপলব্ধতা সুনিশ্চিত করার জন্য সমস্ত মন্ত্রালয় আর বিভাগকে এক হয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন। উনি রাজস্ব বিভাগকে নির্দেশ দিয়ে বলেছেন যে, অক্সিজেন আর অক্সিজেনের সঙ্গে যুক্ত উৎপাদ গুলোকে ক্লিয়ারেন্স দেওয়ার জন্য তৎকাল সিদ্ধান্ত নেওয়া হক। বৈঠকে কোভিড ভ্যাকসিনের আমদানি নির্ধারিত শুল্কও তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত আগামী তিন মাস পর্যন্ত প্রভাবি থাকবে।

কেন্দ্র সরকার একটি নোডাল অফিসার নিযুক্ত করেছে, ওই অফিসার কাস্টমের সঙ্গে যুক্ত মামলায় নির্ণয় নেবেন। কেন্দ্র সরকারের আজকের এই সিদ্ধান্ত অক্সিজেন আর ভ্যাকসিনের উপলব্ধতা সুনিশ্চিত করায় উপযোগী হবে। এছাড়াও এসব সামগ্রীর দামও কম্বে। বলে রাখি, দেশে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার, সেরাম-এর কোভিশিল্ড আর ভারত বায়োটেকের কোভ্যাকসিন টিকার টিকাকরণ অভিযান চলছে। এছাড়াও কেন্দ্র সরকার স্পুটনিক-ভি কেও এমার্জেন্সি ভিত্তিতে ব্যবহার করার মঞ্জুরি দিয়েছে।

Related Articles

Back to top button