নতুন খবরভারতবর্ষ

নেপালের হিন্দুদের জন্য মহৎ উদ্দেশ্য মোদী সরকারের, পশুপতিনাথ মন্দিরে উন্নয়নে দেবে বড়সড় আর্থিক সাহায্য

নয়া দিল্লীঃ নেপালের (Nepal) সাথে জারি বিবাদের পরেও ভারত (India) নেপালের পশুপতিনাথ  মন্দিরে (Pashupatinath Temple) ২ কোটি ৩৩ লক্ষ টাকা দিয়ে স্বচ্ছতা কেন্দ্র নির্মাণের জন্য ইচ্ছে প্রকাশ করেছে। ভক্তদের জন্য এই পবিত্র স্থলের উন্নতির কারণে স্বচ্ছতা কেন্দ্রের নির্মাণ হবে। এই প্রকল্পের নির্মাণ ‘নেপাল-ভারত মন্ত্রী উন্নয়ন চুক্তি” দ্বারা ভারতের উচ্চ প্রভাবি সমষ্টিগত উন্নয়ন পরিকল্পনা হিসেবে হবে।

পশুপতিনাথ মন্দিরে স্বচ্ছতা কেন্দ্র নির্মাণের জন্য ভারতীয় দূতাবাস, নেপালের সঙ্ঘিয় মামলার মন্ত্রালয়, সামান্য প্রশাসন আর কাঠমান্ডু মহানগরীয় শহরের মধ্যে একটি চুক্তিতে আবদ্ধ হয়েছে। এই মন্দির ইউনেস্কোর বিশ্ব ঐতিহাসিক স্থলে জায়গা করে নিয়েছে। ভারতীয় দূতাবাসের তরফ থেকে জারি একটি বয়ান অনুযায়ী, এই পরিকল্পনা অনুযায়ী, ভারত স্বচ্ছতা কেন্দ্রের জন্য নেপালের টাকার ৩.৭২ কোটি টাকা খরচ করবে।

এই প্রকল্পের বাস্তবায়ন নেপাল সরকারের নির্ধারিত সময় অনুযায়ী কাঠমান্ডু মহানগরীয় শহর ১৫ মাসে করবে। পশুপতি নাথ মন্দির নেপালের সবথেকে বড় মন্দির আর বাগমতি নদীর দুই দিকেই এই মন্দির অবস্থিত। এই মন্দিরে প্রতিদিনই নেপাল আর ভারতের হাজার হাজার ভক্ত সমাগম করেন।

পশুপতিনাথ মন্দিরের পরিকাঠামোর উন্নয়নের জন্য ভারত দ্বারা এই সাহায্য এমন সময় করা হচ্ছে, যখন দুই দেশের মধ্যে সীমান্ত নিয়ে চরম বিবাদ চলছে। নেপালের সংসদে ভারতের উত্তরাখণ্ডের লিপুলেখ, কালাপানি আর লিমপিয়াধুরাকে নিজেদের মানচিত্রের যুক্ত করার জন্য সংবিধান সংশোধন বিল সর্বসম্মতিতে পাশ হয়েছে। আর ভারত এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছে।

Related Articles

Back to top button