আন্তর্জাতিকনতুন খবর

শ্রীলঙ্কাকে ৫ কোটি ডলার লোন দিচ্ছে ভারত সরকার! আর্থিক উন্নয়নে শ্রীলঙ্কার সাহায্য করবে ভারত।

বিগত কিছু বছরে ভারত (India) ও শ্রীলঙ্কার (Sri Lanka) সম্পর্কে যে কাঁটা তৈরি হয়েছে, তা উপড়ে ফেলার উপর কাজ শুরু করেছেবর্তমান ভারত সরকার। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটবায়া রাজাপাকস (Gotabaya Rajapaksa) তাঁর প্রথম বিদেশ সফর শেষে শুক্রবার রাজঘাটে পৌঁছেছিলেন। সেখানে তিনি মোহনদাস গান্ধীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরে তিনি হায়দ্রাবাদ হাউসে পৌঁছেছিলেন যেখানে প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi) বলেছিলেন যে তাঁর প্রথম বিদেশ সফরে গোটবায়াকে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি হিসাবে দেখে খুব আনন্দ অনুভব হচ্ছে। তাঁর এই সফর ভারত ও শ্রীলঙ্কার মধ্যে সময়ের পরীক্ষিত সম্পর্কের সাক্ষী। তাঁর সফরটি আমাদের সম্পর্ককে আরও জোরদার করবে এবং আমাদের অংশীদারিত্বকে আরও শক্তি দেবে।

এই সময়ে, গোতাবায়া বলেন যে তাঁর আমলে তিনি ভারত এবং শ্রীলঙ্কার মধ্যকার সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে চায়। দু’দেশের মধ্যে দীর্ঘদিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমাদের জনগণের অর্থনৈতিক উন্নয়ন ও সুরক্ষার জন্য একসাথে কাজ করা দরকার। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটবায়া রাজাপাকস বলেছেন যে আমাদের কাছে বন্দি থাকা ভারতীয় নৌ চালক রয়েছে তাদের ছেড়ে যাওয়ার পদক্ষেপ নেওয়া হবে। আমরা জেলেদের সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এর পাশাপাশি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) অজিত দোভাল গোতাবায়া রাজাপাকসের সাথে বৈঠককালে জাতীয় স্বার্থ এবং দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়গুলি নিয়ে আলোচনা করেছেন।

প্রধানমন্ত্রী মোদী শ্রীলঙ্কার অর্থনীতিকে শক্তিশালী করতে ৪০০ মিলিয়ন ডলার পর্যন্ত লাইন অফ ক্রেডিট দেওয়ার ঘোষণা করেছেন। তিনি বলেন যে ভারতের আবাসন প্রকল্পের আওতায় শ্রীলঙ্কায় তামিল বংশোদ্ভূত মানুষের জন্য ৪ হাজার হাজার বাড়ি নির্মিত হয়েছে এবং আরও ১৪ হাজার বাড়ি নির্মিত হবে। সৌর প্রকল্পের জন্য শ্রীলঙ্কাকে ১০০ মিলিয়ন ডলার ক্রেডিট দেওয়া হবে। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে, শ্রীলঙ্কা সরকার সমতা, ন্যায়বিচার, শান্তি ও তামিলদের প্রতি শ্রদ্ধার উচ্চাভিলাষ পূরণের জন্য বড়ো পদক্ষেপ গ্রহণ করবে।

Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটবায়া রাজাপাকসা যেভাবে জনাদেশ পেয়েছন তা একটা শক্তিশালী দেশ গঠনের ইঙ্গিত। প্রধানমন্ত্রী বলেন একটা শক্তিশালী শ্রীলঙ্কা শুধু ভারতের জন্য নয় বরং পুরো ভারত মহাসাগরের জন্য গুরুত্বপূর্ণ। এটা স্বাভাবিক যে আমরা একে ওপরের সুরক্ষার জন্য সংবেদনশীল থাকি। ভারত সরকার আতঙ্কবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য শ্রীলঙ্কাকে ৫ কোটি ডলার লোন দিচ্ছে।

Related Articles

Back to top button