আন্তর্জাতিকনতুন খবরভারতবর্ষ

সুখবরঃ শক্তিশালী হচ্ছে ভারতের মেরুদন্ড! ইউনিকর্নের মামলায় চীনকে পেছনে ফেলে দেবে ভারত

বর্তমানে স্টার্ট আপের দৌড়ে ভারত পিছিয়ে নেয়। 2021 সালকে ভারত (India) এর জন্য ইউনিকর্ণের সাল হিসেবে চিহ্নিত করা হয়েছিল। 2022 এও যে তা বাড়বে আসা করা যায় এবং খুব শিগগির চিনের সমসাময়িকে চলে আসবে আশা করা যায়। ইউনিকর্ন হলো এমন এক কোম্পানি যেটি 7500 কোটি টাকার মূল্যে পৌঁছে যায়। হারুন ইনডেক্সের মতে ভারতের কাছে এখন মোট ইউনিকর্ণের সংখ্যা 54 টি। কিন্তু লাগাতার সেই সংখ্যা বেড়েই চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে খুব শিগগিরই সেই সংখ্যা 100 হয়ে যাবে। প্রধানমন্ত্রী এটাও বলেছেন যে স্টার্ট আপ হল নতুন ভারতের মেরুদন্ড।

কারণ ভারতে যে পরিমাণ নিবেশ হচ্ছে তাতে আরো 50 টি কোম্পানি ইউনিকর্নে পরিণত হবে। আজ থেকে পাঁচ বছর আগে স্টার্ট আপের সংখ্যা ছিল 500 যা এখন বেড়ে 60,000 হয়েছে। অনেক মানুষই সপ্ন নিয়ে আছে একটা কোম্পানি বানাবেন ও দেশের অর্থনৈতিক উন্নতিতে সাহায্য করবেন। বিশেষ করে এই সময়ে, এই সময়টা হচ্ছে স্টার্ট আপের সুবর্ণ যুগ। ন্যাসকমের এক রিপোর্ট অনুযায়ী ইন্ডিয়ান স্টার্টআপ টোটাল 24 বিলিয়ন ডলার রেজ করেছে। আগেই এই মামলায় ভারত uk কে পেছনে ফেলে দিয়েছে।

চিনের কাছে এখন ইউনিকর্ন আছে 310 টি ভারতেরও 100 হতে চলেছে। অদূর ভবিষ্যতে চিন যদি 400 বা 450 টে থাকে তখন ভারতের ইউনিকর্ণের সংখ্যা হবে 150 বা 200 তাও কিন্তু অনেক বেশি। শি স্টার্ট আপ উন্নতিতে যে জনসংখ্যার হাত তা কিন্তু নয়। অনেকের ধারণা থাকতেই পারে যে এত বড় দেশে এত জন সংখ্যায় সহজে বাজার তৈরি হয়ে যায়।

যদিও বিশেষজ্ঞরা বলছেন এটা একদম ভুল ধারণা। বিশেষজ্ঞদের দাবি অনুযায়ী, এক্ষেত্রে সরকারের অনেক সাহায্য আছে। সরকার এখন অনেক বেশি স্টার্ট কে প্রমোট করে। দেশের বড়ো বড়ো ব্যাবসায়ী যারা এঞ্জেল ইনভেস্টর রূপে সাহায্য করেছেন তাদেরও হাত আছে। জানিয়ে দি, দেশ এবার থেকে নেশন্যাল স্টার্ট আপ ডে সেলিব্রেট করবে 16 ই জানুয়ারি।

Related Articles

Back to top button