নতুন খবরভারতবর্ষ

সুখবর: এবার ভারত থেকে জমিয়ে আম ও ডালিম রপ্তানি হবে আমেরিকায়! কূটনৈতিক জয় ভারতের

এক সময় ভারত (India) দেশকে সোনার পাখি বলা হতো, আর এই সোনার পাখিতে পরিণত হওয়ার জন্য সবথেকে বড়ো যোগদান ছিল ভারতীয় অরণ্যের। ভারত থেকে রপ্তানি হতো অরণ্য থেকে পাওয়া দামি কাঠ, ফল, মশলা ইত্যাদি। আর এই সমস্ত কিছুর রপ্তানির উপর ভিত্তি করেই ভারত হয়েছিল সোনার পাখি। অরণ্যের শ্যামল ছায়ায় স্থাপিত তপোবনেই মিলেছিল ভারতীয় সভ্যতার শ্রেষ্ঠ সাধনার ধন।

জনভূমি ও বনভূমির মধ্যে আত্মিক সম্পর্কের জেরেই ভারত হয়েছিল বিশ্বের মহাশক্তি। এখন আরো একবার ভারত দেশ অরণ্য-জননীর স্নেহ ছায়ায় এক মহান সভ্যতা তৈরির দিকে অগ্রসর হতে শুরু করেছে। যার উদাহরণ বিশ্বস্তরের কূটনৈতিক চুক্তিতে দেখা মিলছে।

সম্প্রতি ভারত ও আমেরিকা যুক্তরাষ্ট্র এক বাণিজ্যিক চুক্তিতে আবদ্ধ হয়েছে। বিগত দু বছরে ভারত থেকে USA তে আম রপ্তানিতে অনেক বাধা নিষেধ ছিল । ভারতীয় বাণিজ্যিক মন্ত্রী পীযুষ গোয়েল ও মার্কিন বাণিজ্যিক প্রতিনিধি ক্যাথারিন তাই এই বাধা নিষেধকে শিকল মুক্ত করলেন। সূত্র থেকে জানা যাচ্ছে যে চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি থেকে ভারত USA কে আম ও এপ্রিল মাস থেকে ডালিম রপ্তানি করবে।

পরিবর্তে USA ভারতকে এপ্রিল মাস থেকে আলফালফা হে , চেরী ও শুকরের মাংস রপ্তানি করবে। সেই অনুযায়ী পশু পলক ও দুগ্ধ মন্ত্রণালয় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগত শুকরের মাংসকে ভারতীয় বাজারে প্রবেশের জন্য অনুমতি দেবে বলে জানা গেছে। মার্কিন প্রশাসনের কাছে এই মন্ত্রণালয় এই চুক্তির ফাইনাল স্যানিটারি সার্টিফিকেট চেয়েছেন।

Related Articles

Back to top button