নতুন খবরভারতবর্ষ

চীন-জাপান-আমেরিকাকে পিছিয়ে ফেলে ১১ টি সুপার কম্পিউটার বানাতে চলেছে মোদীর ভারত

নয়া দিল্লীঃ , ছটোবেলা আমাদের বইয়ের মধ্যে যার একটা বিশেষ স্থান ছিলো। আর সময়ের সাথে সাথে আস্তে তা যেন কোথায় হারিয়েই গেলো। এলো ল্যপটপ , পামটপ, ট্যাব,স্মার্ট ফোন ইত্যাদি। এসবের মধ্যে আবার কোথাও যেন ফিরে আসার তালিকায় জুড়ে গেলো সুপার কম্পিঊটারের নাম। বিশ্বের দ্রুততম কম্পিউটারের তালিকায় আবার নতুন করে জায়গা করে নিয়েছে ভারতের দুই ‘প্রত্যুষ’ ও ‘মিহির’।

টেকনোলজির দিক দিয়ে পিছিয়ে নেই ভারত, আর তাই এবার নতুন খবর পেতেই যেন খুশির হাওয়া। আর এইসব এতো তাড়াতাড়ি হয়ে ঊঠবে তা ভাবতেও যেন কেমন একটা অবাক লাগে। আইআইটি-কানপুর, বেঙ্গালুরুর জওহরলাল নেহরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চ, আইআইটি হায়দরাবাদে বসানো হবে এই সুপার কম্পিউটারগুলোকে। আর তাও আবার চলতি বছরের মার্চের মধ্যেই।

এর মধ্যে আবার ২০১৫ সাল থেকে আরও তিনটি সুপার কম্পিউটার টেক্কা দিচ্ছে চিন, জাপান, আমেরিকা ও ফ্রান্সকে। চলতি বছর শেষে অথবা আগামী বছর মার্চের মধ্যেই ।ভূমিকম্প, বাতাসের গতিবেগ, বজ্রপাত, বন্যা, খরা, ঠান্ডা-গরম সমেত যে কোনও বিষয়ে  উন্নত পূর্বাভাস দিতে সক্ষম এই দুই সুপার কম্পিউটার।

দেশের নামীদামি আইআইটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইসার), এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এনআইটি)  আরো কম্পিউটার ব্যবহার করার মতন জায়গা বানানো হচ্ছে, যাতে ওখানে আরও নতুন নতুন কাজ করা যায় তাই ।দেশের  প্রযুক্তিবিদ ও বিজ্ঞানীরা প্রযুক্তিতে বিপ্লব ঘটিয়ে আরও ১১ টি সুপার কম্পিউটার তৈরি করছেন ।

Back to top button
Close