নতুন খবরভারতীয় সেনা

চীন আর পাকিস্তান দুজনকে একসাথেই শিক্ষা দেব, শত্রুপক্ষকে হুমকি ভারতীয় বায়ুসেনার

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখে (Ladakh) চীনের সাথে চলা উত্তেজনার কথা মাথায় রেখে ভারতের (India) তিন সেনাই তাঁদের প্রস্তুতি সেরে নিচ্ছে। বায়ুসেনা (Indian Air Force) জানিয়েছে যে, যদি চীনের সাথে মিলে পাকিস্তান কোনও দুঃসাহস দেখায়, তাহলে আমরা দুজনকেই মোক্ষম জবাব দেওয়ার জন্য তৈরি।

সুত্র অনুযায়ী, ভারতীয় বায়ুসেনার লাদাখে অ্যাডভ্যান্স এয়ারবেস পাকিস্তান সীমান্ত থেকে মাত্র ৫০ কিমি দূরে অবস্থিত। আরেকদিকে, ভারতের রণনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ দৌলত বেগ অল্ডি এয়ার বেস মাত্র ৮০ কিমি দূরে অবস্থিত। পাকিস্তানের তরফ থেকে কোনও দুঃসাহস করা হলে এই দুই এয়ারবেস থেকে লড়াকু বিমান উড়ে গিয়ে মাত্র ২ থেকে ৪ মিনিটের মধ্যে ওদের আস্তানা গুঁড়িয়ে দেওয়া সম্ভব হবে।

এই দুটি এয়ারবেসে এখন লড়াকু বিমানের সাথে সাথে লড়াকু হেলিকপ্টার, মালবাহক বিমান আর ট্রান্সপোর্ট হেলিকপ্টারের গতিবিধি বেড়ে গিয়েছে। দিনের সাথে সাথে এখানে রাতেও অভিযান চালানোর জন্য অভ্যাস করা হচ্ছে। এই এয়ারবসে শুখোই 30MKI এর গর্জন শত্রুদের রাতের ঘুম কেড়েছে। আরেকদিকে বিশালার ট্রান্সপোর্ট বিমান C-130J, IL-76 আর AN-32 লাগাতার এই এয়ারবেস সমেত লাদাখে ভারতীয় জওয়ানদের হাতিয়ার আর রেশন সরবরাহ করে চলেছে।

আশঙ্কা জাহির করা হচ্ছে যে, চীনের সাথে যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে পাকিস্তানও ভারতের বিরুদ্ধে মোর্চা খুলতে পারে আর স্কার্দু এয়ারবেস থেকে ভারতের উপর হামলা করতে পারে। এই আশঙ্কা নিয়ে এয়ার ফোর্সের এক ফ্লাইট লেফটিন্যান্ট র‍্যাঙ্কের অফিসার জানান, পাকিস্তানের তরফ থেকে এরকম কাজ করা অস্বাভাবিক কিছু না। কিন্তু তাঁরা এমন কিছু করলে, তাঁদের বড়সড় ক্ষতির সন্মুখিন হতে হবে। আমরা যেকোন পরিস্থিতির সাথে মোকাবিলার জন্য প্রশিক্ষিত, আর সম্পূর্ণ ভাবে প্রস্তুত। যদি চীনের সাথে পাকিস্তানও ভারতের বিরুদ্ধে লড়তে আসে, তাহলে দুই দেশকেই যোগ্য জবাব দেওয়া হবে।

Back to top button
Close