নতুন খবরভারতবর্ষ

কাশ্মীরে সফল সেনার অপারেশন, নিকেশ হল তিন জঙ্গি

শোপিয়ানঃ জম্মু কাশ্মীরের শোপিয়ানে সেনার অভিযানে নিকেশ হল তিন জঙ্গি। সংবাদসংস্থা ANI অনুযায়ী শোপিয়ানের মনিহালে তিন জঙ্গিকে নিকেশ করেছে ভারতীয় সেনা। কাশ্মির জোনের পুলিশ জানায় মৃত জঙ্গিদের এখনও সনাক্ত করা যায়নি।

আপনাদের বলে দিই, গত সপ্তাহে শোপিয়ানের রাওয়ালপোরায় সেনার অভিযানে নিকেশ হয়েছিল জৈশ-এ-মহম্মদের কম্যান্ডার সাজ্জাদ আফগানী। সাজ্জাদের কাছ থেকে উদ্ধার হওয়া চীনে নির্মিত ৩৬ টি গুলি সুরক্ষা কর্মীদের চিন্তা বাড়িয়ে তুলেছিল। এরপর সেনা নিজের বাহন, বাঙ্কার এবং নিজেদের জওয়ানদের বুলেট প্রুফিংয়ের ক্ষমতা বাড়িয়ে দিয়েছে। চীনের ওই স্টিলের গুলি গুলো সাধারণ বুলেট প্রুফ বাহন আর জওয়ানদের বুলেট প্রুফ জ্যাকেট ভেদ করার ক্ষমতা রাখে।

আধিকারিকরা জানান, বিশেষ রুপে দক্ষিণ কাশ্মীরে যেই বাহন আর জওয়ান মোতায়েন হয়েছে, তাঁদের সুরক্ষা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। সেনা জানায়, সাধারণত রাইফেলের গুলি এবং অন্য বিস্ফোটকে চীন নিজের প্রযুক্তির মাধ্যমে হার্ড স্টিলের একটি লেয়ার চড়িয়ে দিচ্ছে। এরফলে ওই গুলি গুলোর মারণ ক্ষমতা আরও বৃদ্ধি পাচ্ছে।

সম্প্রতি জইশ-এর কম্যান্ডার সাজ্জাদ আফগানীর থেকে যেই গুলি উদ্ধার হয়েছে, সেটিকে বর্ম ভেদি বলা হয়। ওই গুলি গুলো হার্ড স্টিল অথবা টাঙ্গস্টন কার্বাইড দিয়ে নির্মিত হচ্ছে। ২০১৭ সালে স্টিলের তৈরি এই গুলির তথ্য সামনে এসেছিল।

Related Articles

Back to top button