Press "Enter" to skip to content

ভারতীয় সেনার হাতে আসতে চলেছে আমেরিকান সেলফ প্রোটেকশন স্যুট, শত্রুদের গুলি আর আগুন ছুঁতে পারবে না জওয়ানদের

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ ভারতীয় সেনা (Indian Army) সেই ‘সেলফ প্রোটেকশন স্যুট” (self protection suit)  পেতে চলেছে, যেটা পরে আমেরিকার জওয়ানরা ইরাক আর আফগানিস্তানে সন্ত্রাসীদের হারিয়েছিল। এই স্যুটের বিশেষত হল, এটি শত্রুদের গুলি থেকে জওয়ানদের বাঁচাবে আর আগুন থেকেও রক্ষা করবে। এই স্যুটের ওজন অনেক কম। এই স্যুটকে ইউনিফর্মের নিচেও পরা যাবে।

এই স্যুটে সেরামিক লাইট মুড থাকবে, কিন্তু নিরাপত্তার দিক থেকে এই স্যুট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই স্যুটে বোরন কার্বাইড এবং সিলিকন কার্বাইডের মতো শক্ত পদার্থের মাত্রা অনেক বেশি থাকবে। জওয়ানদের শরীরে খুব কম ওজনের ব্যালিস্টিক প্লেট থাকবে। যুদ্ধ অথবা কোন বিশেষ সার্জিক্যাল স্ট্রাইকের রণনীতি অনুযায়ী, জওয়ানরা এই স্যুটের কিছু অংশ খুলে রাখতে পারবে। আগামী বছরের মধ্যে এই স্যুট ভারতীয় সেনার হাতে এসে পৌঁছাবে। আর এরজন্য আমেরিকার সাথে ভারতের তিন বিলিয়ন মার্কিন ডলারের সামরিক উপকরণের চুক্তি হয়েছে।

আপনাদের জানিয়ে দিই, এই চুক্তি অনুযায়ী ভারতীয় সেনা আমেরিকা থেকে হেলিকপ্টার আর সেলফ প্রোটেকশন স্যুট পাবে। প্রতিরক্ষা মন্ত্রালয়ের প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক সংসদের শেষ অধিবেশনে লোকসভা সাংসদ প্রবেশ সিং বর্মা আর বিজয় কুমার হাঁসদার প্রশ্নের উত্তরে এই কথা জানিয়েছিলেন।

উনি বলেছিলেন যে, আমেরিকা থেকে হেলিকপ্টার আর সেলফ প্রতেকশ স্যুটের মতো সামরিক উপকরণ কেনার জন্য ৩ বিলিয়ন ডলারের চুক্তিতে স্বাক্ষর হয়েছে। এর জন্য দুটি প্রস্তাব এবং স্বীকৃতি পত্রকে অন্তিম রুপ দেওয়া হয়েছে। ২০২১ এর মে মাসে হেলিকপ্টার সমেত এই সেলফ প্রোটেকশন স্যুট ভারতে আসতে পারে।