নতুন খবরভারতবর্ষভারতীয় সেনা

বালাকোটের মতো একাধিক এয়ার স্ট্রাইক করার মহাপ্রস্তুতি নিচ্ছে ভারত! চিন্তায় ভুগছে পাকিস্তান, চীন

শত্রুর ঘরে ঢুকে কিভাবে তান্ডব চালাতে হয় তা আগেই দেখিয়েছে ইন্ডিয়ান এয়ারফোর্স। এখন সেই ক্ষমতাকে বহুগুণ বৃদ্ধি করতে চলেছে ভারত। প্রতিরক্ষা বাহিনী সীমান্তে স্ট্রাইক ক্ষমতায় উন্নতি আনার জন্য ভারত সরকার বিশেষভাবে প্রস্তুতি নিচ্ছে। ভারতীয় সেনাবাহিনী জরুরীভিত্তিতে শক্তি বৃদ্ধির জন্য ১২০ টি ‘স্কাইস্ট্রাইকার’ (Skystrikers) কেনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। যা চীন, পাকিস্তানের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। চীন ও পাকিস্তানের আগ্রাসনের পরিপ্রেক্ষিতে নিরাপত্তা চাহিদা পূরণের জন্য ভারতের প্রতিরক্ষা কৌশলের এটি একটি বিশেষ কার্যক্রম।

স্কাইস্ট্রাইকারস কেন বিশেষ

আদানীর আলফা ডিজাইন এবং ইসরায়েলের এলবিট সিস্টেমের যৌথ উদ্যোগে স্কাইস্ট্রাইকারস বেঙ্গালুরুতে তৈরি হবে। এলবিট সিস্টেমের অফিসিয়াল ওয়েবসাইটে স্কাইস্ট্রাইকারের বিস্তারিত বিবরণ দেওয়া রয়েছে। এখানে সশস্ত্র ড্রোনকে সাশ্রয়ী মূল্যের অস্ত্রশস্ত্র হিসাবে বর্ণনা করা হয়েছে যা দীর্ঘ দূরত্বের সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। জানিয়ে দি, স্কাইস্ট্রাইকার ১০০ কিমি ভেতরে ঢুকে শত্রুদের খতম করতে পারবে।

ওয়েবসাইটে আরও উল্লেখ করা হয়েছে, “স্কাইস্ট্রাইকার একটি সম্পূর্ণ স্বায়ত্তশাসিত ইউএএস। এটি অপারেটর-নির্ধারিত লক্ষ্যগুলি ফুসলেজের ভিতরে 5 কেজি ওয়ারহেড দিয়ে সনাক্ত, অর্জন এবং আঘাত করতে পারে এবং নির্ভুল কর্মক্ষমতাসম্পন্ন।

চীন, পাকিস্তানের পরিকল্পনা

পাকিস্তানের ধারণা, তালেবানরা কাশ্মীর দখল করতে তাদের সাহায্য করবে। অন্যদিকে, বিগত কয়েক বছর ধরে, চীন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক মানবিহীন প্ল্যাটফর্মগুলি ডিজাইন এবং তৈরির প্রচেষ্টা আরও জোরদার করেছে। এই মুহূর্তে চীন  যুদ্ধে ব্যবহৃত ড্রোনগুলির সবচেয়ে বড় রপ্তানিকারক। লক্ষণীয়, ভারতকে ক্ষতি করার জন্য পাকিস্তান ও চীন তালিবানের কাঁধে বন্ধুক রেখে গুলি করলে তাতে অবাক হওয়ার কিছুই নেই। কারণ আগেই তালিবানদের সরকার আসার পরই চীন আফগানিস্তানকে মোটা টাকা ফান্ডিং করার ঘোষণা করেছে। যা মূলত তালিবানের নেতাদের হাতেই যেতে চলছে।

বালাকোট’ এর মতো অপারেশন চালানোর জন্য ভারতের সক্ষমতা আগেই বৃদ্ধি পেয়েছে। ভারতের পূর্বাঞ্চলে এবং পশ্চিমাঞ্চলে অবস্থিত দুটি শত্রু দেশের সঙ্গে যুদ্ধের জন্য ভারতের আক্রমণাত্মক ক্ষমতা আরও বৃদ্ধি করতে হবে বলে মত সামরিক বিশেষজ্ঞদের। এই পরিপ্রেক্ষিতে স্কাইস্ট্রাইকার’কেন ভারতের জন্য একটা বড়ো পদক্ষেপ। কারন ভারতের উপর শত্রুর চোখে তা মুহূর্তে কুচলে দেওয়ার জন্য স্কাইস্ট্রাইকারের বিকল্প পাওয়া মুশকিল।

Related Articles

Back to top button