Press "Enter" to skip to content

চীনের বুকে কাঁপন ধরাতে জাপানের নৌসেনার সাথে সৈন্য অভ্যাস করল ভারত

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ চীন (China) নিজের আক্রমণাত্বক মনোভাব আর সাম্রাজ্যবাদী নীতির কারণে এশিয়ায় একঘরে হওয়ার পথে। ভারত (India) আর চীনের মধ্যে লাদাখে উত্তেজনা চরমে আছে, আরেকদিকে পূর্ব চীন সমুদ্রে দ্বীপ গুলো নিয়ে জাপানের (Japan) সাথেও বিবাদে জড়িয়ে পড়েছে চীন। আর এর মধ্যে ভারতীয় এবং জাপানি নৌসেনা (Navy) ভারত মহাসাগরে চীন থেকে আসন্ন বিপদের কথা মাথায় রেখে সৈন্য অভ্যাস করে নিলো। জাপানের নৌসেনা ট্যুইট করে লেখে, ২৭ জুন জাপান মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের JS KASHIMA আর JS SHIMAYUKI ভারতীয় নৌসেনার আইএনএস রানা আর আইএনএস কুলীশের সাথে ভারত মহাসাগরে সৈন্য অভ্যাস করল।

রিপোর্ট অনুযায়ী, জাপানি বিধ্বংসী রণতরী কাগা দক্ষিণ জাপানে ওকিনাভা দ্বীপের কাছে ২৪ মাইলের ভিতরে একটি চীনের ডুবোজাহাজ দেখতে পেয়েছে। এরপর জাপানি সেনা আরও তৎপর হয় আর জাপানি নৌসেনা নিজেদের পেট্রোলিং এয়ারক্র্যাফট এর সাহায্যে চীনে ডুবোজাহাজকে নিজেদের এলাকা থেকে ভাগিয়ে দেয়। আপনাদের জানিয়ে দিই, ২০১৮ সালেও জাপান নিজেদের জলসীমান্তে চীনের একটি ডুবোজাহাজ দেখেছিল।

চীন আর জাপানের মধ্যে পূর্ব চীন সাগরের দ্বীপ গুলো নিয়ে বহুদিন ধরে বিতর্ক চলছে। দুই দেশই ওই নির্জন দ্বীপ নিজেদের বলে দাবি করে। ওই দ্বীপ গুলোকে জাপানে সেনকাকু আর চীনে ডিয়াওস নামে জানা যায়। ওই দ্বীপের প্রশাসন ১৯৭২ থেকেই চীনের হাতে আছে। আরকদিকে, চীন দাবি করে যে ওই দ্বীপ গুলো তাদের সিমানাত পড়ে। শুধু তাই নয়, চীনের কমিউনিস্ট পার্টি ওই দ্বীপে কবজা জমানোর জন্য সৈন্য পদক্ষেপেরও হুমকি দিয়েছিল।