Press "Enter" to skip to content

ভারতীয় নৌসেনার জাহাজ দেখেই ময়দান ছেড়ে পালালো ভারতে ঢুকতে চাওয়া চীনের জাহাজ

শেয়ার করুন -

ভারতীয় নৌসেনা (Navy) আন্দামান – নিকোবর দ্বীপপুঞ্জে নিজেদের জল সীমায় অবৈধ রুপে ঢুকতে যাওয়া চীনের জাহাজকে তাড়িয়ে দেয়। শোনা যাচ্ছে যে, সন্দেহভাজন চীনের জাহাজ শি ইয়ান ১ একটি অনুসন্ধান জাহাজ ছিল, যার খোঁজ ভারতীয় খোঁজি বিমান পি৮আই করেছে। চীনের এই জাহাজ পোর্ট ব্লেয়ারের পাশে ভারতীয় জল সীমায় অনুসন্ধান গতিবিধি চালানোর চেষ্টা চালাচ্ছিল।

সুত্র অনুযায়ী, আশঙ্কা জাহির করা হচ্ছে যে, চীন এই জাহাজের মাধ্যমে ভারতীয় জল সীমায় ভারতীয় নৌসেনার গতিবিধি নিয়ে গোয়েন্দা গিরি করার চেষ্টা চালাচ্ছিল। কারণ চীন আক্রমনাত্বক রুপে ভারত মহাসাগর এলাকায় নিজেদের অস্তিত্ব প্রমাণ করার চেষ্টা চালাচ্ছে। সুরক্ষা এজেন্সি যখনই জানতে পারে যে, চীনের জাহাজ ভারতীয় জল সীমায় অনুসন্ধান চালানোর চেষ্টা চালাচ্ছে, তখনই ভারতীয় নৌসেনাকে অ্যালার্ট করে দেওয়া হয়। নৌসেনা একটি যুদ্ধ জাহাজ পাঠিয়ে চীনের ওই জাহাজকে ভারতীয় জল সীমার বাইরে বের করে দেয়।

ভারতীয় আইন অনুযায়ী, কোন বিদেশী জাহাজ ভারতীয় জল সীমায় কোন প্রকার খোঁজ অথবা অনান্য কোন গতিবিধি চালাতে পারবেনা। যেহেতু চীনের জাহাজ ভারতীয় সীমা লঙ্ঘন করে ভারতে ঢোকার চেষ্টা চালাচ্ছিল, সেহেতু ভারতীয় নৌসেনা ধৈজ্য ধরে এবং সম্পূর্ণ নৈতিক ভাবে চীনের অনুসন্ধান জাহাজকে ভারতীয় জল সীমার বাইরের রাস্তা দেখিয়ে দেয়।

সুত্র অনুযায়ী, ভারতীয় নৌসেনার আদেশ পাওয়া মাত্র, চীনের জাহাজ ভারতীয় এলাকা থেকে পালাতে বাধ্য হয়।