নতুন খবরভারতবর্ষ

মোদী সরকারের বড় সিদ্ধান্ত, সংসদের ক্যান্টিনে আর পাওয়া যাবেনা সস্তা আহার! বন্ধ হল সমস্ত রকমের ভর্তুকি

দ্রব্য মূল্য বৃদ্ধির মারে কেন্দ্র সরকার (Central Government) সংসদে সাংসদ (Mp), আগন্তুক আর সাংবাদিকদের জন্য তৈরি ক্যান্টিন (Canteen) নিয়ে বড় সিদ্ধান্ত নিলো। এবার থেকে কোন সাংসদ পার্লামেন্টের ক্যান্টিনে (Parliament Canteen) সাবসিডি পাবেনা। এই ব্যাপারে সরকার এবং বিরোধী একসাথে সিদ্ধান্ত নিয়েছে। দুই পক্ষের সহমতিতে স্থির হয়েছে যে, এবার থেকে সংসদের ক্যান্টিনে আর ভর্তুকি দেওয়া হবেনা। পাওয়া তথ্য অনুযায়ী, সরকার সংসদের ভর্তুকি হিসেবে ১৭ কোটি টাকা খরচ করে।

সুত্র অনুযায়ী, সমস্ত দলই একসাথে সিদ্ধান্ত নিয়েছে যে, সংসদ ভবনে ক্যান্টিনের খাবারের উপর ভর্তুকি খতম করতে হবে। এই সিদ্ধান্তের পর এবার ক্যান্টিনে খাবারের দাম ঠিক করা হবে। গত লোকসভায় ক্যান্টিনে খাবারের দাম বাড়িয়ে সাবসিডি বিল কম করা হয়েছিল। কিন্তু এবার সরকার সম্পূর্ণ ভাবে ক্যান্টিনের খাবার থেকে সাবসিডি তুলে নিলো।

২০১২-১৩ থেকে ২০১৬-১৭ পর্যন্ত সংসদের ক্যান্টিনে মোট 73,85,62,474 টাকার ভর্তুকি দেওয়া হয়েছিল। যদি বিগত পাচ বছরের হিসেব দেখা হয়, তাহলে ২০১২-১৩ সালে সাংসদদের সস্তা খাবারের উপর 12,52,01867 টাকা, ২০১৩-১৪ সালে 14,09,69082 টাকা খাবারের উপর সাবসিডি দেওয়া হয়েছে।

২০১৪-১৫ সালে 15,85,46612 টাকা, ২০১৫-১৬ সালে 15,97,91259 টাকা আর ২০১৬-১৭ সালে সাংসদদের সস্তা ভোজন দেওয়ার জন্য 15,40,53365 টাকার সাবসিডি দেওয়া হয়েছে। কিন্তু এবার সব বন্ধ হতে চলেছে।

Related Articles

Back to top button