নতুন খবরভারতবর্ষ

BSNL-এর পর এবার চীনকে বয়কট করল ভারতীয় রেলওয়ে, বন্ধ হল চীনের কোম্পানির সাথে চলা প্রোজেক্ট

নয়া দিল্লীঃ লাদাখের গালওয়ান উপত্যকায় চীনের সেনার সাথে হওয়া সংঘর্ষে ভারতের ২০ জন জওয়ান শহীদ হয়েছেন। আরেকদিকে সরকার এবার এটি নিয়ে কড়া পদক্ষেপ নেওয়া শুরু করে দিয়েছে। যতদূর সম্ভব চীনকে বহিষ্কার করার ডাক দেওয়া হচ্ছে। আর সেই ক্রমেই ভারতীয় রেলওয়ে (India Railways) ‘বেজিং ন্যাশানাল রেলওয়ে রসার্চ অ্যান্ড ডিজাইন ইন্সটিটিউট অফ সিগন্যাল অ্যান্ড কমিউনিকেশন গ্রুপ” এর সাথে চলা প্রোজেক্টকে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, লাদাখের গালওয়ান উপত্যকায় চীনের সেনার সাথে হওয়া সংঘর্ষে ভারতের ২০ জন জওয়ান প্রাণ হারিয়েছেন। আরেকদিকে চীনেরও ৪৩ জন জওয়ান নিকেশ হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে আশ্বস্ত করেছেন যে শহীদ জওয়ানদের বলিদান ব্যর্থ হতে দেবেন না। আমাদের জন্য ভারতের অখণ্ডতা সবথেকে বড় আর এই অখণ্ডতা রক্ষা করার জন্য আমরা সবকিছু করতে পারি।

উনি বলেন, ভারত শান্তি চায়, কিন্তু কেউ যদি ভারতকে উসকানি দেয়, তাহলে ভারত সেই উসকানির যোগ্য জবাব দেবে। ভারত যেমন শান্তি চায়, তেমন যোগ্য জবাব দিতেও জানে। ভারত নিজদের অখণ্ডতা নিয়ে কোন সমঝোতা করবে না। আমাদের জওয়ান ওঁদের মারতে মারতে মারা গেছেন। আর এই বলিদান আমরা ব্যর্থ হতে দেবো না।

আরেকদিকে, এই ঘটনার পর গোটা দেশ জুড়ে চীনের পণ্য বয়কট করার দাবি আরও জোরালো হচ্ছে। গতকাল চীনের বিরুদ্ধে ক্ষোভ জাহির করে ভারতের বিভিন্ন অংশে চীনের পণ্য জ্বালিয়ে প্রতিবাদ জানানো হয়েছে। এরপর চীনের সমস্ত রকম পণ্য বয়কট করার জন্য প্রতিবাদ জানানোও হয়েছে। আর সীমান্ত বিবাদের কারণে কেন্দ্র সরকার BSNL এর মতো টেলিকম সংস্থাকে চীনের সাথে কোন চুক্তি না করারও নির্দেশ দিয়েছে।

Related Articles

Back to top button