Press "Enter" to skip to content

১৬৬ বছরের ইতিহাসে বিগত এক বছরে প্রথমবার রেল দুর্ঘটনায় কোন যাত্রীর মৃত্যু হয়নি

শেয়ার করুন -

ভারতীয় রেল লাগাতার নিজেদের সার্ভিস ভালো করার জন্য পদক্ষেপ নিচ্ছে। আর সেই ক্রমেই রেলের নামে আরও একটি রেকর্ড দায়ের হয়ে গেলো। এই তথ্য স্বয়ং রেল মন্ত্রী পীযূষ গোয়েল একটি ট্যুইট করে দেন, ওই ট্যুইটে বলা হয়ে যে, চলতি আর্থিক বছরে ১৬৬ সালে প্রথমবার ভারতীয় রেলে একটি যাত্রীর মৃত্যু দুর্ঘটনার কারণে হয়নি। আপনাদের জানিয়ে রাখি, মোদী সরকার ভারতীয় রেলের আধুনিকীকরণের উপর বিশেষ করে জোর দিয়েছে।

ট্রেনের গতি বাড়ানোর সাথে সাথে ট্রেনকে আধুনিক করা এবং সুরক্ষিত সফরের জন্য বড় পদক্ষেপ নেওয়া হয়েছে সরকারের তরফ থেকে। আর সবথেকে বড় ব্যাপার হল, এই পদক্ষেপের প্রভাবও দেখা দিচ্ছে। হাওয়ার সাথে কথা বলা ভারতীয় রেলের অত্যাধুনিক ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস এর মতো ট্রেন গুলো লাইনে দৌড়াচ্ছে, আর এখন ট্রেনের অ্যাক্সিডেন্টও আগের তুলনায় অনেক কম হচ্ছে।

রেল মন্ত্রী পীযূষ গোয়েল ট্যুইট করে লেখেন, ১৬৬ বছরের ইতিহাসে প্রথমবার এরকম হয়েছে যে ভারতীয় রেলে বর্তমান আর্থিক বছরে একটিও যাত্রীর মৃত্যু দুর্ঘটনায় হয়নি। রেলের ইতিহাসে প্রথমবার ২০১৯-২০ এর আর্থিক বছর এখনো পর্যন্ত সবথেকে সুরক্ষিত বছর বলে মানা হচ্ছে। এখনো পর্যন্ত ৯ মাস হয়ে গেছে, আর একটিও যাত্রীর মৃত্যু রেল দুর্ঘটনার কারণে হয়নি। এটা ১৬৬ বছরের ইতিহাসে প্রথম হয়েছে।

রেল মন্ত্রী বলেন, দিল্লী থেকে ৫০ জন বরিষ্ঠ অফিসারকে ফিল্ডে পাঠানো হয়েছে, যারা দুর্ঘটনার আশঙ্কায় জুনিয়ারদের সিদ্ধান্ত নিতে প্রশিক্ষণ দিয়েছে। এছাড়াও ১২ বছরে প্রথমবার রেল ৫০ লক্ষ কোটি টাকার একটি বিনিয়োগ যোজনা বানিয়েছে। ২০১৭-১৮ এর আর্থিক বছরে ভারতীয় রেলে মোট ৭৩ টি অ্যাক্সিডেন্টের ঘটনা দায়ের হয়েছিল।