Press "Enter" to skip to content

Video: ভারতীয় রেলের প্রোজেক্ট ‘নবদূত” এর সফল পরীক্ষণ, বিদ্যুত-ডিজেল ছাড়াই দৌড়াবে ট্রেন

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ করোনা কালে ভারতীয় রেল (Indian Railways) একের পর এক রেকর্ড করে চলেছে। কখনো আটকে থাকা ২০০ টি প্রোজেক্ট সম্পূর্ণ করছে, আবার কখনো ভারতের সবথেকে বড় এবং সবথেকে দ্রুত মালগাড়ি শেষনাগ এবং সুপার অ্যানাকোন্ডা ছুটিয়ে ইতিহাস তৈরি করছে। আবার কখনো ডবল ডেকার পণ্যবাহী ট্রেন চালু করারও কৃতিত্ব অর্জন করছে। তবে এবার অন্যরকম একটি কামাল করে দেখাল ভারতীয় রেল। এবার ডিজেল-বিদ্যুত ছাড়াই লাইনে ছুটল ট্রেন। ভারতীয় রেল ব্যাটারি চালিত ইঞ্জিন শুরু করেছে। শুধু তাই নয়, রেল এই ইঞ্জিনের সফল পরীক্ষণও করেছে। এরমানে এই যে, আগামী দিনে আমরা রেল লাইনে ব্যাটারি চালিত ইঞ্জিন দেখতে পারব।

রেলওয়ে জানিয়েছে যে, এই নতুন ইঞ্জিনের নির্মাণ বিদ্যুত আর ডিজেলের খরচ থেকে বাঁচার জন্য করা হয়েছে। রেলওয়ে অনুযায়ী, পশ্চিম মধ্য রেলের জব্বলপুর ডিভিশন ব্যাটারিতে চলা লোকোমোটিভ ইঞ্জিন ‘নবদূত” বানিয়েছে। এই বিষয়ে রেল মন্ত্রী পীযূষ গোয়েল একটি ট্যুইট করে লেখেন, ‘ব্যাটারিতে চলে এই ইঞ্জিন একটি উজ্জ্বল ভবিষ্যতের সঙ্কেত। এই ইঞ্জিন ডিজেলের সাথে সাথে বিদেশী মুদ্রা বাঁচানো আর পরিবেশ রক্ষার জন্য একটি বড় পদক্ষেপ নেবে।”

সম্প্রতি রেলওয়ে সৌর শক্তিতে ট্রেন চালানোর কাজ শুরু করতে চলেছে। এরজন্য মধ্যপ্রদেশের বীনায় রেলওয়ে সোলার প্ল্যান্ট তৈরি করে নিয়েছে। ওই প্ল্যান্টে ১.৭ মেগাওয়াট বিদ্যুত উৎপন্ন হবে। আর এই বিদ্যুত সোজাসুজি ট্রেনের ওভারহেডে পৌঁছে দেওয়া হবে। ইন্ডিয়ান রেলওয়ের দাবি অনুযায়ী, এরকম কাজ করা ভারত বিশ্বের প্রথম দেশ হতে চলেছে।