Press "Enter" to skip to content

দেশের প্রথম সৌর শক্তি চালিত ট্রেন চালাবে ভারতীয় রেল, প্রস্তুতি একেবারে শেষ পর্যায়ে

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ এবার ভারতীয় রেল (Indian Railways) খুব তাড়াতাড়ি সূর্য শক্তির (Solar Energy) মাধ্যমে ট্রেন (Train) চালানোর প্রস্তুতি নিচ্ছে। রেলওয়ে এখনো পর্যন্ত দেশে সৌর শক্তির সাহায্যে অনেক রেলওয়ে স্টেশনে বিদ্যুতের প্রয়োজন পূরণ করেছে। অনেক স্টেশনই এখন সৌর শক্তির মাধ্যমে সঞ্চালিত হয়। মধ্যপ্রদেশের ইটাওয়া জেলার বীনায় রেলওয়ে খালি পড়া জমিতে ১.৭ মেগাওয়াট সৌর শক্তি প্ল্যান্টের কাজ সম্পূর্ণ করেছে।

রেলওয়ে এই সৌর শক্তিকে ২৫ কেভির ওভারহেড লাইনে জুড়ে ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে। দেশে এটাই প্রথম হতে চলেছে যে, সৌর শক্তির মাধ্যমে ট্রেন চলবে। রেলওয়ে আধিকারিকরা জানান, ভারত হেভি ইলেক্ট্রনিক্স লিমিটেড আর ভারতীয় রেলওয়ের সংযুক্ত পদক্ষেপে তৈরি করা সোলার প্ল্যান্টের পরীক্ষণের কাজ শুরু হতে চলেছে।আধিকারিকরা জানান যে, আগামী ১৫ দিনের মধ্যে বিদ্যুত উৎপাদনের কাজ শুরু হবে। সোলার প্ল্যান্টে ডিসি তড়িৎকে এসি তড়িৎ-এ বদলানোর জন্য একটি বিশেষ প্রযুক্তির ব্যবহার করছে। এই প্রযুক্তিতে সরাসরি ওভারহেড তারে বিদ্যুত দেওয়া সম্ভব হবে। আধিকারিকরা জানান, এই সোলার প্ল্যান্ট থেকে বছরে ২৫ লক্ষ ইউনিট বিদ্যুত উৎপাদন হবে।

এই সোলার প্ল্যান্টের সাহায্যে ১.৩৭ কোটি টাকার সাশ্রয় করবে রেল। এছাড়াও ছত্তিসগড়ের ভিলাইয়ের খালি জমিতে রেল ৫০ মেগাওয়াট সোলার প্ল্যান্ট লাগানোর কাজ শুরু করে দিয়েছে। এটি কেন্দ্রের ট্রান্সমিশন ইউটিলিটি সাথে যুক্ত করা হবে। এই প্ল্যান্টে ২০২১ থেকে বিদ্যুত উতপাদন শুরু হবে। এছাড়াও হরিয়ানার দীবানায় দুই মেগাওয়াটের সোলার প্ল্যান্ট এই বছরের ৩১ আগস্ট শুরু হবে বলে জানা যাচ্ছে।