নতুন খবরভারতবর্ষ

দেশের বেকারত্ব মেটাতে এগিয়ে এল ভারতীয় রেল! ৫০ হাজার যুবক যুবতীকে বিনা খরচে শেখানো হবে কাজ

দেশীয় ইন্ডাস্ট্রিকে ঢেলে সাজানোর জন্য বড়সড় পদক্ষেপ গ্রহণ করেছে ভারত সরকার। যুব সম্প্রদায় যাতে ইন্ডাস্ট্রিয়াল সেক্টরমুখী হয় সেই কারণে সম্পূর্ণ বিনামুল্যে স্কিল ট্রেনিংয় চালু করতে চলেছে ভারতীয় রেল (Indian Railways)। শুক্রবার মাননীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রেল কৌশল বিকাশ যোজনা অনুষ্ঠানের সূচনা করেছেন।

দেশের বিভিন্ন রাজ্য থেকে যুব সম্প্রদায়ের মোট ৫০ হাজার জন এই ট্রেনিংয়ের আওতায় পড়বে। প্রাথমিক পর্যায়ে ১ হাজার ছেলে-মেয়ে এই সুযোগ পাবে। গোড়াতে ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, মেকানিস্ট এবং ফিটার ট্রেডের বিভিন্ন শাখায় ট্রেনিং দেওয়া হবে। রেলওয়ে ট্রেনিং ইন্সটিটিউটগুলি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

অংশগ্রহণের পদ্ধতি

আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন‌ করতে পারবে। দশম শ্রেণির শংসাপত্রের নম্বরের ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হবে। আবেদনকারীর বয়সসীমা ১৮ বছর থেকে ৩৫ বছর পর্যন্ত।

প্রকল্প সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য:

প্রকল্পের নাম: রেল কৌশল বিকাশ যোজনা

পদ: ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, মেকানিস্ট এবং ফিটার

শূন্যপদ: ৫০,০০০

স্থান: ভারতবর্ষ

কাজের ধরন: গর্ভমেন্ট ট্রেনিং

নির্বাচনের ধরন : শর্ট লিস্ট

আবেদন শুরুর তারিখ: জানানো হয়নি

শিক্ষাগত যোগ্যতা: দশম শ্রেণি উত্তীর্ণ

বেতন: জানানো হয়নি

কীভাবে আবেদন করবো : অনলাইন

আবেদনের শেষ দিন: জানানো হয়নি

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের যুব সম্প্রদায়কে বাণিজ্যিক ট্রেডে স্বনির্ভর ও পারদর্শী করে তুলতে এই উদ্যোগ। অবশ্য পরবর্তীকালে রেলওয়েতে কোনও চাকরি বা কাজের জন্য প্রার্থীরা দাবি করতে পারবে না। ট্রেনিংয়ের দায়ভার দেওয়া হয়েছে বেনারাস লোকোমোটিভ ওয়ার্ক্সকে (Banaras Locomotive Works)। নির্বাচিত প্রার্থীদের পর্যবেক্ষণ ও পরীক্ষা করা হবে।

 

ট্রেনিং শেষে প্রার্থীদের ন্যাশনাল রেল এবং ট্রান্সপোর্টেশন ইন্সটিটিউশনের (National Rail & Transportation Institute) সার্টিফিকেট দেওয়া হবে। প্রার্থীদের নির্দিষ্ট ট্রেড অনুযায়ী টুলকিট দেওয়া হবে যাতে তারা এই শিক্ষা কাজে লাগিয়ে স্বনির্ভর হতে পারে।

Related Articles

Back to top button