নতুন খবরভারতবর্ষ

যেই প্রযুক্তি নেই বিশ্বের কাছে তা আনছে ISRO, সুরক্ষিত হবে গোটা ভারত

নয়া দিল্লিঃ বিশ্ব যত উন্নত হচ্ছে, যত ডিজিটাইজেশন হচ্ছে, ততই বাড়ছে হ্যাকারদের দৌরাত্ম্য। আপনার ফোন থেকে শুরু করে কম্পিউটার কোনও কিছুই সুরক্ষিত নয়। UPI, ফোন ব্যাঙ্কিং-কে রোজই হ্যাক করছে হ্যাকাররা। এতে আপনার উপার্জনের শেষ বিন্দু পর্যন্ত চুষে খাচ্ছে অসাধু কিছু মানুষরা। সরকার যতই কড়া পদক্ষেপ নেওয়ার কথা বলুক না কেন, এখনও পর্যন্ত এই জামতাড়া গ্যাংয়ের দৌরাত্ম্য কমেনি।

এছাড়াও, আপনার ফোনে আড়ি পাতা, আপনার ফোন হ্যাক করে ম্যাসেজ সহ সমস্ত কিছু দেখা এখন জলভাত হয়ে গিয়েছে হ্যাকারদের কাছে। দেশের মানুষ এখন এসব থেকে পরিত্রাণ চায়। নাহলে, ডিজিটাইজেশন আর মোবাইলের যুগ থেকে পিছনে যেতে চায়। তবে, তাঁরা যতই সে চেষ্টা করুক না কেন, সেটা যেন আর সম্ভব হয়ে উঠছে না।

আর এরই মধ্যে মানুষের চিন্তা দূর করতে উদ্যোগ নিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)। জানা যাচ্ছে যে, তাঁরা এমন একটি প্রযুক্তিতে কাজ করছে, যাতে আপনার বর্তমান যুগে সবথেকে ব্যক্তিগত জিনিস মানে আপনার মোবাইল আর কেউ হ্যাক করতে পারবে না।

কোয়ান্টাম কমিউনিকেশনের মাধ্যমে এখন গোটা ভারতকে হ্যাকপ্রুফ করার পথে ISRO। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার নতুন চেয়ারম্যান এস সোমনাথ ভারতকে হ্যাকপ্রুফ করার জন্য উদ্যোগ নিয়েছেন। ISRO-র তরফ থেকে এই নিয়ে তুমুল গবেষণাও চলছে। জানা যাচ্ছে যে, এটি নিয়ে একটি পরীক্ষাও করা হয়েছে ISRO-র তরফ থেকে।

স্যাটেলাইট-ভিত্তিক কোয়ান্টাম যোগাযোগের দিকে একটি বড় পদক্ষেপে নেওয়া হয়েছে ইসরোর তরফ থেকে। আহমেদাবাদ ভিত্তিক স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার এবং ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির বিজ্ঞানীরা কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট সফলভাবে প্রদর্শন করেছেন। রিয়েল-টাইম কোয়ান্টাম কি (চাবি) ডিস্ট্রিবিউশন (কিউকেডি) ব্যবহার করে তারা 300 মিটার দূরে অবস্থিত পৃথক দুটি স্থানের মধ্যে হ্যাক-প্রুফ যোগাযোগ পরিচালনা করেছে।

বলে দিই, কোয়ান্টাম কমিউনিকেশন হল দুটি স্থানকে উচ্চ মাত্রার কোড এবং কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফির সাথে সংযোগ করার অন্যতম নিরাপদ উপায় যা কোনো বাহ্যিক সত্তা দ্বারা ডিক্রিপ্ট করা বা ভাঙা যায় না। যদি কোনো হ্যাকার কোয়ান্টাম কমিউনিকেশনে বার্তাটি ক্র্যাক করার চেষ্টা করে, তবে এটি তার ফর্ম এমনভাবে পরিবর্তন করে যা প্রেরককে সতর্ক করবে এবং বার্তাটি পরিবর্তন বা মুছে ফেলার কারণ হবে।

ইসরো একটি বিবৃতিতে বলেছে, “বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য নির্বিঘ্নে নিরাপদ চাবি তৈরি করতে এবং ব্যবহার করতে সক্ষম একটি দেশীয়ভাবে উন্নত QKD সিস্টেমের পুনরাবৃত্তিযোগ্যতা এবং দৃঢ়তা নিশ্চিত করার জন্য এই পরীক্ষা এবং প্রদর্শনটি বেশ কয়েক রাত ধরে পুনরাবৃত্তি করা হয়েছিল”।

ইসরো বলেছে যে, এই কৃতিত্ব অর্জনের জন্য বিজ্ঞানীরা বিভিন্ন মূল প্রযুক্তি যেমন শক্তিশালী এবং উচ্চ উজ্জ্বলতা এনট্যাঙ্গল ফোটন সোর্স (ইপিএস), বিবিএম 92 প্রোটোকল বাস্তবায়ন, নাভিক সক্ষম সিঙ্ক্রোনাইজেশন, পোলারাইজেশন ক্ষতিপূরণ কৌশলগুলি তৈরি করেছেন। টেক্সট, ইমেজ, ভিডিও এনক্রিপশন/ডিক্রিপশনের জন্য ইন্টিগ্রেটেড কোয়ান্টাম সিকিউরিটি সহ একটি ক্রিপ্টোগ্রাফিক অ্যাপ্লিকেশন সফটওয়্যার স্যুট তৈরি করা হয়েছে এবং দেখানো হয়েছে।

Related Articles

Back to top button