নতুন খবরভারতবর্ষ

বিশ্বকে দেখিয়ে দেবে ভারত, স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে বড় কারনামা করতে চলেছে ISRO

নয়া দিল্লিঃ চলতি বছরেই ৭৫ তম বর্ষে পা দিচ্ছে ভারতের স্বাধীনতা দিবস। ভারতের স্বাধীনতা প্রাপ্তির ৭৫ তম বর্ষপূর্তিতে এবার একই সঙ্গে ৭৫ টি উপগ্রহ পাঠানো হচ্ছে পৃথিবীর কক্ষপথে। অভিনব এই অভিযানটির নাম দেওয়া হয়েছে “ইউনিটিস্যাট”। সবচেয়ে বড় কথা হল, এই ৭৫ টি কৃত্রিম উপগ্রহই বানানো হয়েছে সম্পূর্ণ ভারতীয় সরঞ্জাম দিয়ে দেশের মাটিতেই।

শুধু তাই নয়, এই ৭৫ টি উপগ্রহ বানিয়েছেন অন্তত এক হাজার ভারতীয় ছাত্রছাত্রী। চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়, কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি কানপুর), আইআইটি মুম্বাই-সহ দেশের আরও ১২টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং কয়েকটি স্কুলের ছাত্রছাত্রীদের সম্মিলিত প্রচেষ্টাতেই তৈরি হয়েছে এগুলি।

গত বুধবার ইসরো সূত্রে জানা গিয়েছে যে, এই অভিযানের মূল লক্ষ্য হল দেশের ইন্টারনেট ব্যবস্থাকে আরও দ্রুত এবং গতিশীল করে তোলা। পাশাপাশি, এর ফলে দেশের প্রত্যন্ত এলাকাগুলিতেও ইন্টারনেটের নিরবচ্ছিন্ন সুবিধা পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে। অভিযানটি যৌথ ভাবে পরিচালনা করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা “ইসরো” এবং “ইন্ডিয়ান টেকনোলজি কংগ্রেস অ্যাসোসিয়েশন” (আইটিসিএ)।

ইসরো সূত্রে আরও জানা গিয়েছে যে, জুলাইয়ের শেষের দিকে বা আগস্টের শুরুতে উপগ্রহগুলিকে একই সঙ্গে পৃথিবীর কক্ষপথে পাঠানোর কথা ভাবা হচ্ছে। এই অভিযানে পৃথিবীর “লোয়ার-আর্থ অরবিট” অর্থাৎ কাছের কক্ষপথে পাঠানো হবে এই ৭৫ টি উপগ্রহকে।

তাছাড়াও উপগ্রহগুলি কক্ষপথে একে অন্যের সঙ্গে কী ভাবে যোগাযোগ রাখছে, বা একে অন্যের সঙ্গে কী ভাবে বার্তা বিনিময় করছে, তার উপরে সবসময় নজর রাখবে গ্রাউন্ড স্টেশন।

Related Articles

Back to top button