নতুন খবরভারতবর্ষ

মেক ইন ইন্ডিয়ার পাশাপাশি জয়জয়কার ভারতের স্টার্টআপেরও, এল কোটি কোটি টাকার বিনিয়োগ

নয়া দিল্লিঃ ভারতে উদ্যোক্তারা একটি নতুন মাত্রা অতিক্রম করেছে। আত্মনির্ভর ভারতের মতো নতুন ব্যবসা এতটাই উৎসাহ পেয়েছে যে ভারত এখন একটি স্টার্টআপ হাব হয়ে উঠেছে। এই ধারাবাহিকতায় একটি নতুন রেকর্ড স্পর্শ করে দেশে স্টার্টআপগুলি প্রায় ৩৬ বিলিয়ন ডলার বিনিয়োগ আকর্ষণ করেছে। ব্রিটেন ভিত্তিক বিনিয়োগ ডেটা প্ল্যাটফর্ম Preqin তার প্রতিবেদনে অনুমান করেছে যে, এই বছর করোনার কারণে ক্রমবর্ধমান ডিজিটাইজেশনের কারণে উদ্যোক্তারা একটি নতুন উচ্চতায় পৌঁছেছে এবং ভারতে স্টার্টআপগুলি প্রায় ৩৬ বিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে।

একই সময়ে Preqin অনুমান করেছে যে, উদ্যোগ এবং ব্যক্তিগত ইক্যুইটি বিনিয়োগ বছরে তিনগুণ বেড়েছে। ২০২০ সালে ভারতীয় স্টার্টআপগুলি দ্বারা ১১ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করা হয়েছে। ইকোনোমিক টাইমসের (ET) রিপোর্ট অনুযায়ী, এই বছর প্রাথমিক পর্যায়ের ৩৯৬টি চুক্তির সঙ্গে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭০৫.৮৬ মিলিয়ন ডলার। ১৬৬টি চুক্তির টাকা প্রায় ১.৬৭ বিলিয়ন ডলার ছিল। ২০ ডিসেম্বর অবদি এই তথ্য উঠে এসছে।

যদিও, বিনিয়োগের সিংহভাগই জোমাটো, ওলা, পলিসিবাজার এবং পেটিএম-এর মতো কোম্পানিগুলিতে Pre-IPO ফাইন্যান্সিং রাউন্ডে করা হয়েছিল, যেখানে মোট ৫.৪৮ ডলার বিলিয়ন পর্যন্ত শীর্ষ ১০টি চুক্তি রয়েছে। চুক্তির সংখ্যা বৃদ্ধির পাশাপাশি ভারতীয় স্টার্টআপগুলিও আগের বছরের তুলনায় একটি বড় স্তরের অর্থায়ন দেখেছে কারণ রিস্ক ক্যাপিটাল ফান্ডগুলি এগিয়ে এসে উচ্চ-বৃদ্ধি সংস্থাগুলিতে দ্রুত অর্থ স্থাপন করতে পদক্ষেপ নিয়েছে৷

ফলস্বরূপ, কোম্পানিগুলি অর্থায়নের সময়ে তাঁদের মূল্য দ্বিগুণ এবং তিনগুণ করে মূল্যায়ন বৃদ্ধি করতে সক্ষম হয়েছিল। স্টেলারিস ভেঞ্চার পার্টনার্সের প্রতিষ্ঠাতা এবং বিনিয়োগ অংশীদার অলোক গয়াল বলেন, “মূল্যায়ন হল কোম্পানি থেকে প্রস্থান করার জন্য একজন বিনিয়োগকারীর প্রত্যাশার প্রতিফলন। ২০২১ সাল ভারতের জন্য একটি সম্পূর্ণ এন্টারপ্রাইজ চক্র হিসেবে প্রমাণিত হয়েছে। Zomato, Nykaa, পলিসিবাজারের মতো অন্যান্য বিনিয়োগকারীরা তাদের প্রস্থান প্রত্যাশা বাড়িয়েছে এবং ফলস্বরূপ তাদের মূল্যায়নও বেড়েছে।”

টাইগার গ্লোবাল, ফ্যালকন এজ, সিকোইয়া ক্যাপিটাল, অ্যাকসেল, ব্লুম ভেনচারের মতো তহবিলগুলি এই বছরের সবচেয়ে সক্রিয় বিনিয়োগকারীদের মধ্যে ছিল। SoftBank, তাঁর বড় চুক্তির জন্য পরিচিত, তাঁরা তিন বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে, এই বিনিয়োগ এক বছরে ভারতে একটি জাপানি বিনিয়োগ সংস্থার দ্বারা ভারতীয় স্টার্টআপে বৃহত্তম বিনিয়োগ হিসেবে প্রমাণিত হয়েছে৷

এই বছর প্রায় ৪০টি কোম্পানি নিজেদের ইউনিকর্ন ক্লাবে যোগ করিয়েছে। এপ্রিল মাসে এক সপ্তাহে চার দিনের ব্যবধানে ৬টি স্টার্টআপ ইউনিকর্ন ক্লাবে প্রবেশ করেছে। তবে এটি কেবল ইউনিকর্নই নয়, পুরোনো সংস্থাগুলিও এই বছর বেড়েছে। Fintech startups Cred, OffBusiness, Grow, Cars24, Licious, Spiny, Infra.Market, Good Glam Group এবং Pristine Care সেই ফার্মগুলির মধ্যে নিজেদের নাম নথিভুক্ত করেছে, যাদের মূল্যায়ন গত এক বছরে বহুগুণ বেড়েছে।

 

Related Articles

Back to top button