Press "Enter" to skip to content

চীনের অধিকৃত তিব্বতের উপর দিয়ে গেলো ভারতের গোয়েন্দা স্যাটেলাইট কৌটিল্য, হাসিল করল PLA-এর গুরুত্বপূর্ণ তথ্য

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ গোটা বিশ্বে নিজেদের দাদাগিরি দেখানো চীন (China) ভারতের কৌটিল্যের (kautilya) ভয়ে কাঁপছে। ভারতের এমিস্যাট (EMISAT) নামের এক গোয়েন্দা স্যাটেলাইট চীনের দখলে থাকা তিব্বতের (Tibet) উপর দিয়ে গেছে। এই স্যাটেলাইটে কৌটিল্য নামের ইলেক্ট্রনিক্স ইন্টেলিজেন্স সিস্টেম (ELINT) লাগানো আছে। এই সিস্টেমের কাজ হল, হাজার হাজার কিমি দূর মহাকাশ থেকে মাটির এক মিটার পর্যন্ত হয়ে চলা গতিবিধির স্পষ্ট ছবি তুলতে পারে।

আপনাদের জানিয়ে দিই, এমিস্যাট ভারতেই তৈরি হয়েছে। এই স্যাটেলাইটের নির্মাণ ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) করেছে। এই স্যাটেলাইট ইন্টেলিজেন্স ইনপুট জড় করার কাজ করে। প্রতিরক্ষার দিক থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করা এর কাজ।  এই স্যাটেলাইটের ELINT সিস্টেম শত্রু এলাকায় ট্রান্সমিশনের জন্য ব্যবহার হওয়া রেডিও সিগন্যালও ধরে নেয়।

সুত্র অনুযায়ী, লাদাখের প্যাংইয়াং লেকের ফিঙ্গার ফোর নিয়ে হওয়ার ভারত-চীনের আলোচনা বিফল হওয়ার একদিন পর এই স্যাটেলাইট তিব্বতের সেই অংশের উপর দিয়ে যায়, যেই এলাকা চীনের পিপলস লিবারেশন আর্মির দখলে আছে। শোনা যাচ্ছে যে, এই স্যাটেলাইট তিব্বতে চীনের সাথে যুক্ত অনেক তথ্য সংগ্রহ করেছে। তিব্বতে ঠিক কক সংখ্যক চীনের সেনা আছে আর সেখানকার অবকাঠামো প্রকল্প গুলো নিয়ে তথ্য হাসিল করেছে। ওই এলাকা দিয়ে EMISAT যাওয়ার পর চীনে চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আপনাদের জানিয়ে দিই, লাদাখের দুর্গম এলাকায় বিগত তিন মাস ধরে চীন আর ভারতের সেনা মুখোমুখি দাঁড়িয়ে আছে। চীন লাদাখের ৪ ফিঙ্গার এলাকায় অনুপ্রবেশ করেছিল। আর সেখানকার তিনটি এলাকা থেকে পিছু হটলেও, প্যাংইয়াং লেক থেকে পিছু হটার নাম নিচ্ছে না। সেখানে তাঁরা সৈন্য শক্তি আরও মজবুত করার কাজে জুটেছে। চীন শিনিজিয়াং এলাকাতেও নিজেদের সেনার সংখ্যা বাড়িয়েছে। এর সাথে সাথে তিব্বতের পাশে সাতটি এয়ারবেসে লড়াকু বিমান মোতায়েন করেছে। চীনের ষড়যন্ত্র দেখে ভারতও চীন সীমান্তে প্রচুর পরিমাণে সেনা আর অস্ত্র-শস্ত্র মজুত করেছে।