টাকা পয়সানতুন খবর

প্রতিমাসে মিলবে ২৫০০ টাকা পেনশন, বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে

নয়া দিল্লিঃ যারা কম ঝুঁকি সহ কিছু মুনাফা করতে আগ্রহী তারা পোস্ট অফিস দ্বারা প্রকাশিত স্কিমগুলির কথা ভেবে দেখতে পারেন৷ পোস্ট অফিসের এমআইএস স্কিম তাদের জন্য একদম আদর্শ। এই স্কিমটির সুবিধা এতে আপনি প্রতি মাসে একবার বিনিয়োগ করে সুদের আকারে এটির সুবিধা নিতে পারবেন। এই অ্যাকাউন্টটি ১০ ​​বছরের বেশি বয়সী হলেই খোলা যেতে পারে। আপনি যদি আপনার সন্তানদের নামে এই বিশেষ অ্যাকাউন্ট খোলেন, তাহলে আপনি প্রতি মাসে যে সুদ পাবেন তার থেকেই আপনি খুব সহজে তাদের টিউশন ফি দিতে পারেন।

আপনি যেকোনো পোস্ট অফিসে গিয়ে এই পোস্ট অফিসে পোস্ট অফিস মাসিক আয় স্কিম সুবিধা পাওয়ার জন্য প্রয়োজনীয় অ্যাকাউন্ট খুলতে পারেন। এর অধীনে, সর্বনিম্ন ১০০০ টাকা এবং সর্বোচ্চ ৪.৫ লক্ষ টাকা জমা করা যেতে পারে। বর্তমানে, এই স্কিমের অধীনে সুদের হার ৬.৬ শতাংশ। যদি আপনার সন্তানের বয়স ১০ বছরের বেশি হয়, তাহলেই আপনি তার নামে এই অ্যাকাউন্ট খুলতে পারেন এবং যদি বয়স ১০ বছরের কম হয় তবে বাচ্চার পিতামাতা এই অ্যাকাউন্টটি খুলতে পারেন। এই স্কিমের মেয়াদ ৫ বছর।

যদি আপনার সন্তানের বয়স ১০ বছর হয় এবং আপনি তার নামে ২ লক্ষ টাকা জমা করেন, তাহলে প্রতি মাসে আপনার সুদ বর্তমান ৬.৬ শতাংশ হারে ১১০০ টাকা হবে। পাঁচ বছরে, এই সুদের পরিমাণ মোট ৬৬ হাজার টাকা হয়ে যাবে এবং শেষ পর্যন্ত আপনি ২ লক্ষ টাকা ফেরত পাবেন। শিশুর শিক্ষার ক্ষেত্রে পিতামাতার কাছে এটি একটি বড় সাহায্য হয়ে ওঠে।

এই অ্যাকাউন্টের বিশেষত্ব হল এটি একক হিসাবে বা তিনজন প্রাপ্তবয়স্কদের সাথে মিল একটি যৌথ অ্যাকাউন্ট হিসাবেও খোলা যেতে পারে। আপনি যদি এই অ্যাকাউন্টে ৩.৫০ লক্ষ টাকা জমা করেন, তাহলে আপনি বর্তমান হারে প্রতি মাসে ১৯২৫ টাকা পাবেন। স্কুলে পঠনরত শিশুদের জন্য এটি একটি বিশাল পরিমাণ। এই সুদের টাকা দিয়ে আপনি সহজেই স্কুল ফি, টিউশন ফি, অন্যান্য আনুষঙ্গিক খরচ মেটাতে পারবেন।

Related Articles

Back to top button