টাকা পয়সানতুন খবরভারতবর্ষ

দূর হবে সমস্ত চিন্তা, এই সরকারি স্কিমে মাত্র ১ টাকা বিনিয়োগ করে পেয়ে যান ২ লাখ টাকা

নয়া দিল্লিঃ কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের জন্য অনেক লাভজনক প্রকল্প পরিচালনা করছে। প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনাও এরকমই একটি অনুরূপ সুপারহিট স্কিম যার অধীনে আপনি প্রতি মাসে মাত্র এক টাকা বা বছরে মাত্র ১২ টাকা জমা দিয়ে ২ লক্ষ টাকার দুর্ঘটনাজনিত বিমা পেয়ে যাবেন৷ এই প্রকল্প খুবই কম প্রিমিয়ামে জীবন বীমা প্রদান করে। চলুন জেনে নিই এ বিষয়ে …

উল্লেখ্য, কয়েক বছর আগে কেন্দ্রীয় সরকার খুব কম প্রিমিয়ামে প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা প্রকল্প শুরু করেছিল। PMSBY-র বার্ষিক প্রিমিয়াম মাত্র ১২ টাকা। এর প্রিমিয়াম মে মাসের শেষে জমা হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই টাকাটি ৩১ মে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে কাটা হবে। তাই মনে রাখবেন আপনি যদি PMSBY নিয়ে থাকেন তাহলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি রাখবেন না।

PMSBY স্কিমের সুবিধা নেওয়ার জন্য কিছু শর্ত দেওয়া হয়েছে। এর সুবিধা নিতে আবেদনকারীর বয়স নির্ধারণ করা হয়েছে ১৮-৭০ বছর। এই প্ল্যানের বার্ষিক প্রিমিয়াম মাত্র ১২ টাকা অর্থাৎ প্রতি মাসে মাত্র ১ টাকা। PMSBY পলিসির প্রিমিয়ামও সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কাটা হয়, তাই ব্যাঙ্কে ব্যালেন্স রাখুন। এছাড়াও, পলিসি কেনার সময় ব্যাঙ্ক অ্যাকাউন্ট PMSBY-এর সাথে লিঙ্ক করা হয়। এই স্কিমের অধীনে, দুর্ঘটনাজনিত মৃত্যু বা অক্ষমতার ক্ষেত্রে যে গ্রাহক বীমা কিনেছেন তার নমিনিকে ২ লাখ টাকা দেওয়া হয়।

 

এই স্কিমের সুবিধা নিতে আপনি যে কোনও ব্যাঙ্কের শাখায় গিয়ে আবেদন করতে পারেন। পাশাপাশি এর জন্য আপনি বীমা এজেন্টের সঙ্গেও যোগাযোগ করতে পারেন। সরকারি বীমা কোম্পানি এবং অনেক বেসরকারি বীমা কোম্পানিও এই প্ল্যান করিয়ে দেয়।

Related Articles

Back to top button