টাকা পয়সানতুন খবরভারতবর্ষ

মাত্র ৮ হাজার টাকা বিনিয়োগে পেয়ে যান ৭ লক্ষ টাকা, দুরন্ত অফার দিচ্ছে পোস্ট অফিস

নয়া দিল্লিঃ বর্তমান সময়ে বাজারে বিনিয়োগকারীদের জন্য অনেক বিকল্প রয়েছে। বিভিন্ন সব আকর্ষণীয় স্কিমের দৌলতে অনেক সময় গ্রাহকেরা বুঝতে পারেন না সঠিক বিনিয়োগের মাধ্যমটিকে। তাই, মাঝে মাঝেই বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকির একটা ব্যাপার থেকেই যায়। যেই কারণে অনেক বিনিয়োগকারী কম রিটার্ন সহ নিরাপদ বিনিয়োগ স্কিম পছন্দ করেন। কারণ সেক্ষেত্রে ঝুঁকি কম থাকে।

তবে, আমাদের দেশে পোস্ট অফিস প্রথম থেকেই বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় থাকে। পাশাপাশি, এই প্রতিষ্ঠান ভরসাযোগ্যও। ইতিমধ্যেই পোস্ট অফিস বিভিন্ন যুগোপযোগী স্কিমও নিয়ে আসছে সব বয়সের গ্রাহকদের জন্য। যে কারণে বিভিন্ন বিকল্পের মাঝেও পোস্ট অফিসের জনপ্রিয়তা এতটুকুও কমেনি।

বর্তমানে প্রবীণ নাগরিকদের জন্য পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন স্কিম সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ এবং পাশাপাশি তা ভালো রিটার্নও দেয়। এই স্কিমটি সরকারের গ্যারান্টি স্কিমের সাথে আসে। এখানে কোনো সর্বোচ্চ বিনিয়োগের সীমা নেই। যে কারণে বিনিয়োগকারীরা তাঁদের প্রয়োজন মত বিনিয়োগ এখানে করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ পাঁচ বছরের জন্য করা গেলেও পরে তা আরও ৩ বছরের জন্য বাড়ানো যেতে পারে।

রেকারিং ডিপোজিট স্কিমে ৭.৪% হারে সুদ পাওয়া যায়। এছাড়াও, এই স্কিমে ৬০ বছর ধরে বিনিয়োগ করা যায়। পাশাপাশি, ডিফেন্সের কর্মচারীরা এখানে ৫০ বছর বয়সে এবং অন্যান্যরা ৫৫ বছর বয়সেও বিনিয়োগ করতে পারেন।

আপনি যদি পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন স্কিমে প্রতি মাসে ৮,৩৩৪ টাকা জমা করেন, তাহলে আপনি ৫ বছর পর ম্যাচিউরিটিতে ৭ লক্ষ টাকা ফেরত পাবেন। এখানে সুদের পরিমান থাকে ৭.৪%। যেই কারণে মেয়াদ শেষে এককালীন ৭ লক্ষেরও বেশি টাকা পাবেন বিনিয়োগকারীরা।

Related Articles

Back to top button