নতুন খবরভারতবর্ষ

চীনের উপর আস্থা হারিয়ে ভারতে প্রথম কারখানা গড়তে চলেছে বিশ্বের সবথেকে বড় আইফোন অ্যাসেম্বেল কোম্পানি

নয়া দিল্লীঃ করোনা ভাইরাস মহামারীর মধ্যেই চীন (China) আরও একটি বড়সড় ঝটকা খেলো। অ্যাপেল (Apple) অ্যাসেম্বলি পার্টনার প্রেগাট্রন (Pegatron) ভারতে (India) তাঁদের প্রথম কারখানা খুলতে চলেছে। প্রেগাট্রন বিশ্বের সবথেকে বড় মোবাইল কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি। জুন মাসে সরকার বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতাদের নজর কাড়তে ৬.৬ বিলিয়ন ডলারের পরিকল্পনার কথা ঘোষণা করেছিল। ওই পরিকল্পনায় আর্থিক উত্সাহ এবং ব্যবহারযোগ্য উত্পাদন ক্লাস্টারের প্রস্তাব দেওয়া হয়েছিল।

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, পেগাট্রন এবার ভারতে কোম্পানি বানাচ্ছে আর তাইওয়ানের ইলেক্ট্রনিক্স অ্যাসেম্বলার ফক্সকোন টেকনোলোজি গ্রুপ এবং ইউস্ট্রনের সাথে যুক্ত হচ্ছে, যারা এর আগে থেকে দক্ষিণ ভারতে কিছু আইফোন হ্যান্ডসেট বানাচ্ছে। চীনে অনেক কারখানার সাথে পেগাট্রন দ্বিতীয় সবথেকে বড় আইফোন অ্যাসেম্বলার আর তাঁরা নিজেদের অর্ধেকের বেশি ব্যবসার জন্য আইফোনের উপরে নির্ভর করে। অন্য কোম্পানি গুলোর মতই দক্ষিণ ভারতে তাঁরা কারখানা গড়ে তুলবে।

ব্লুমবার্গ ইন্টেলিজেন্সের ম্যাথু কেন্টরম্যান অনুযায়ী, ফক্সকোন যাঁদের হোন হাই নামেও জানা যায় আর ইউস্ট্রন ভারতে তাঁদের ব্যবসা বাড়াতে চলেছে। অ্যাপেল নিজেদের প্রোডাকশন চীন থেকে শিফট করার কথা ভাবছে, কারণ করোনা ভাইরাসের আগে থেকেই বেজিং আর ওয়াশিংটনের মধ্যে ট্রেড ওয়ার চলছে। আপনাদের জানিয়ে দিই, ভারত মোবাইল ব্যবসার একটি বড় বাজার প্রদান করে।

আরেকদিকে, ভারতের বাজারে প্রচলিত চীনা মোবাইল কোম্পানি গুলোর চিন্তা বাড়িয়ে গুগল আর জিও হাত মিলিয়েছে। এবার ভারতে সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন বানানোর কাজে নামবে গুগল আর জিও। রিলায়েন্স জিও প্রথম থেকেই বাজারের সমীকরণ বদলানোর জন্য বিখ্যাত। আর এরমধ্যে জিও যদি গুগলের হাত ধরে স্মার্টফোন বানানো শুরু করে, তাহলে চীনের মোবাইল কোম্পানি গুলোর মাথায় যে বাজ পরতে চলেছে, সেটা বলাই বাহুল্য।

Back to top button
Close