নতুন খবরভারতবর্ষ

RSS আর জাতীয়তাবাদীদের চাপে IPL থেকে সরল চীনের কোম্পানি Vivo

বাংলা হান্ট ডেস্কঃ চারিদিক থেকে বিরোধিতার পর অবশেষে চীনের কোম্পানি ভিভোকে (Vivo) ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (Indian Premier League) টাইটেল স্পনশরশিপ থেকে সরিয়ে দেওয়া হল। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, চীনের মোবাইল কোম্পানি ভিভো এবার আর IPL এর স্পনসর করতে পারবে না। ১৯ সেপ্টেম্বর থেকে UAE তে খেলা শুরু হওয়ার এই টুর্নামেন্টের জন্য BCCI এবার নতুন স্পনসর খুঁজবে।  আইপিএলের ভিভোর সাথে পাঁচ বছরের চুক্তি ২০২২ এ শেষ হত। চুক্তি অনুযায়ী, বোর্ড প্রতি বছর ভিভোর থেকে ৪৪০ কোটি করে টাকা পেত।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সাথে যুক্ত স্বদেশী জাগরণ মঞ্চ দেশের নাগরিকদের আইপিএল বহিষ্কার করার ডাকও দিয়ে দিয়েছিল। যুক্ত স্বদেশী জাগরণ মঞ্চ’র সহ-সংযোজক অশ্বিনী মহাজন একটি বয়ানে বলেছিলেন, ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) আর আইপিএল সঞ্চালন সমিতি চীনের কোম্পানির সাথে চুক্তি বজায় রেখে আমাদের দেশের সৈনিকদের অপমান করছে।

মহজন বলেন, ‘যখন দেশ অর্থব্যবস্থাকে চীনের প্রভুত্ব থেকে মুক্ত করার জন্য পরিশ্রম করে চলেছে। সরকার চীনের সামগ্রী গুলোকে ভারতীয় বাজারে ব্যান করে চলেছে। তখন আইপিএল চীনের কোম্পানির সাথে চুক্তিবদ্ধ থাকা দেশের মানুষের আবেগকে আঘাত দেওয়া ছাড়া আর কিছুই না।

আইপিএল সঞ্চালন সমিতি গত রবিবার ২রা আগস্ট টুর্নামেন্টের প্রধান স্পনসর ভিভোর সাথে চুক্তিবদ্ধ থাকার সিদ্ধান্ত নিয়েছিল। চীনের মোবাইল ফোন নির্মাতা ভিভো আইপিএল এর প্রধান স্পনসর। ভিভো পাঁচ বছরের জন্য বিসিসিআই এর সাথে ২০০০ কোটি টাকার চুক্তি করেছিল। বোর্ডের এই সিদ্ধান্তের ফলে দেশের মানুষের মধ্যে অকেন ক্ষোভের সঞ্চার হচ্ছিল। কিন্তু এবার IPL এর টাইটেল স্পনসর থেকে ভিভোর নাম বাদ গেলো।

Back to top button
Close