Press "Enter" to skip to content

আমার ছেলে নেয় না সংরক্ষণের সুবিধা, নিজে থেকে এই সব সুবিধা ত্যাগ করুক সমাজ: বললেন দলিত IPS অফিসার।

শেয়ার করুন -

নাগাল্যান্ড পুলিশের দলিত IPS আধিকারিক সংরক্ষণের বিষয়ে দেশের সামনে একটা বড়ো উদাহরণ প্রস্তুত করেছেন। ভারত দেশ স্বাধীন হয়ে ৭০ বছরেরও বেশি সময় হয়ে গেছে।রাজনীতি থেকে শুরু করে সাধারণত ন্যায়বিচার নিয়ে কথা ওঠে, প্রশ্ন তোলা হয় যে সংবিধানের নির্মাণকারীরা যা স্বপ্ন দেখেছিল তা পূরণ হয়েছে কিনা। এই বিষয় বেশিরভাগ মানুষই অর্ধেক বা অসম্পূর্ণ কথায় উত্তর দেয়, অর্থাৎ বোঝা যায় যে সেই স্বপ্নগুলি আংশিকভাবে বাস্তব হয়েছে।

কয়েকদিন আগেই মহারাষ্ট্রের নাগপুর জেলার সমাজসেবী সংস্থা SMSN দ্বারা আয়োজিত প্যানেল আলোচনার “মন্থন” অনুষ্ঠানে দেশের অতি পরিচিত IPS অফিসার সন্দীপ মধুকর তমগাদেও সামাজিক সুরক্ষা সম্পর্কিত রিজার্ভেশন প্রসঙ্গে নিজের মতামত প্রকাশ করেছিলেন।

তিনি আলোচনার সময় নিজেই বলেছিলেন যে তার ছেলে রিজার্ভ ক্যাটাগরিতে থাকা সত্ত্বেও রিজার্ভেশন নেয় না।
নাগাল্যান্ডের পুলিশ মহাপরিদর্শক (IG) সন্দ্বীপ তমগগে বলেছেন যে “রিজার্ভেশন ছেড়ে দেওয়া স্বেচ্ছায় হওয়া উচিত। রিজার্ভেশন শ্রেণিতে জোর করে ক্রিমি লেয়ার প্রয়োগ করা ভাল ধারণা নয়।” এটি স্বেচ্ছাসেবী করা উচিত। ”

এর আগে আইজি সন্দীপ বলেছেন যে, যারা রিজার্ভেশন এর সুবিধা ছাড়তে চায় তাদের উচিত এটিকে প্রকাশ্য ও স্পষ্টভাবে ঘোষণা করা। ” শেষমেষে আইপিএস সন্দীপ রিজার্ভেশন সম্পর্কে উদাহরণ স্বরূপ বলেছেন যে তাঁর পুত্র বর্ণ-ভিত্তিক রিজার্ভেশনের সুবিধা নেন না।

আইপিএস সন্দীপ তমগাডগে কে?

সন্দীপ ২০০১ ব্যাচের নাগাল্যান্ড ক্যাডারের IPS অফিসার। এর বাইরে তিনি মহারাষ্ট্রের নাগপুরের SP ছিলেন।আবার সিবিআই দলেরও অংশ তিনি থেকেছেন। জুলাই ২০১৩ সালে, যখন তিনি নাগপুর পুলিশে SP ছিলেন, তখন ইশরাত জাহান এনকাউন্টার মামলায় তিনি আলোচনায় এসেছিলেন।