নতুন খবরভারতবর্ষ

ইতিহাসের পুনরাবৃত্তি, বাজপেয়ীর পর মোদীও জাতীয় সংখ্যালঘু কমিশনের দায়িত্ব দিলেন অমুসলিমকে

নয়া দিল্লিঃ কেন্দ্রের মোদী সরকার (narendra Modi Government) ভারতীয় জনতা পার্টির (Bharatiya Janata party) মুখপাত্র তথা অবসর প্রাপ্ত আইপিএস আধিকারিক ইকবাল সিং লালপুরাকে জাতীয় সংখ্যালঘু কমিশনের (National Commission for Minorities) প্রধান হিসেবে নিযুক্ত করল। জাতীয় সংখ্যালঘু কমিশনের ইতিহাসে এরকম দ্বিতীয়বার হল যে একজন অমুসলিম কমিশনের সভাপতি হিসেবে নিযুক্ত হলেন। এর আগে ২০০৩ সালে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর আমলে একজন অমুসলিমকে এই পদে বসানো হয়েছিল।

১৯৭৮ সালে জাতীয় সংখ্যালঘু কমিশনের গঠন হয়েছিল। তবে এর আগেও এই কমিশন ছিল, কিন্তু সেই সমস্য সংবিধানিক হিসেবে এই কমিশন স্বীকৃতি পেয়েছিল না। তবে সেই সময় কমিশনের কাছে সংখ্যালঘুদের নিয়ে সরকারকে পরামর্শ দেওয়ার অধিকার ছিল। সেই সময় এই কমিশনের প্রধান ছিলেন এমআর মাসানি।

কমিশনের প্রথম সভাপতি মাসানি বেশীদিন এই পদে ছিলেন না। উনি ইস্তফা দিয়েছিলেন। এরপর কেন্দ্র সরকার দ্বারা নিযুক্ত করা কমিশনের সমস্ত প্রধানই সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের ছিলেন। আয়েগের প্রাক্তন সভাপতি বিচারক এমএইচ বেগ দু’বার এই পদে নিযুক্ত হয়েছিলেন।

একদা কেন্দ্র সরকারের এটাই ভাবনা ছিল যে, সংখ্যালঘু কমিশনের সভাপতি শুধু মাত্র একটি সম্প্রদায়ের মানুষই হবেন। যদিও, এনডিএ সরকারের কার্যকালে দু’বার এই প্রথা ভাঙে। প্রথমবার প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর আমলে। আর এখন নরেন্দ্র মোদীর আমলে।

Related Articles

Back to top button