খেলাধর্মনতুন খবর

ইসলামই ওদের এক করে রেখেছে, রিজওয়ানের উপহার দেওয়া কোরান রোজ পড়িঃ ম্যাথু হেডেন

কলকাতাঃ প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ম্যাথু হেডেন (Matthew Hayden) বর্তমানে পাকিস্তান (Pakistan) দলের ব্যাটিং কোচ। তিনি একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, পাকিস্তানের ওপেনার তথা উইকেটকিপার মহম্মদ রিজওয়ান (Mohammad Rizwan) ওনাকে ইংরেজিতে অনুবাদ করা কোরান উপহার দিয়েছিলেন। হেডেন বলেন, ইসলাম ধর্মই গোটা পাকিস্তান টিমকে একজোট করে রেখেছে। বলে দিই, হেডেন পাকিস্তানি ক্রিকেট টিমের ব্যাটিং পরামর্শদাতাও। পাকিস্তানের টিম এবারের বিশ্বকাপে দুর্দান্ত খেলে সেমিফাইনালে উঠলেও, অস্ট্রেলিয়ার সামনে শাহিনরা কার্যত অসহায় হয়ে পড়ে। ওয়েড, ওয়ার্নার আর স্টয়নিসদের দাপটে ফাইনালে যাওয়ার স্বপ্ন পূরণ হল না পাকিস্তান টিমের।

ম্যাথু হেডেন বলেছিলেন, ধর্মের কারণেই পাকিস্তানের সমস্ত প্লেয়ার একে-অপরের ঘনিষ্ঠ হয়ে উঠেছে। অস্ট্রেলিয়া আর পাকিস্তানের টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালের আগে একটি প্রেস কনফারেন্সে ম্যাথু হেডেন বলেছিলেন, ইসলাম ধর্ম পাকিস্তান টিমকে একজোট করার জন্য বড় ভূমিকা পালন করেছে। উনি বলেন, আমি সেই মুহূর্ত কখনো ভুলতে পারব না, যখন রিজওয়ান আমাকে ইংরেজিতে অনুবাদ করা কোরান উপহার দিয়েছিল। দুজনা ইসলাম আর ইসলাম ধর্মের বিচারধারা নিয়ে অনেক আলোচনাও করেছি।

ম্যাথু হেডেন বলেন, তিনি প্রতিদিনই কিছুটা করে কোরান পড়েন। হেডেন মহম্মদ রিজওয়ানকে নিজের সবথেকে প্রিয় পাত্র বলেও আখ্যা দেন। তিনি রিজওয়ানকে চ্যাম্পিয়ন বলেও সম্বোধন করেন। হেডেন বলেন, দুজনে একসঙ্গে বসে প্রায় ৩০ মিনিট ধরে আমরা ইসলাম নিয়ে চর্চা করেছিলাম। উনি পাকিস্তানি খেলোয়াড়দের প্রশংসা করে দলের প্রতিটি খেলোয়াড়কে বিনম্র এবং ভদ্র বলেও আখ্যা দেন।

উল্লেখ্য, গতকাল পাকিস্তান-অস্ট্রেলিয়ার সেমিফাইনাল ম্যাচে বাবরদের স্বপ্ন ভেঙে পড়ে। এবার পাকিস্তানকে সবাই হট ফেভারিট ধরেছিল। তাঁরা গ্রুপ লিগে যেই খেলা দেখিয়েছিল, তাতে সবাই দাবি করেছিল যে, পাকিস্তানই এবার বিশ্বকাপ নেবে। কিন্তু শেষ পর্যায়ে এসে ভেঙে পড়ে পাকিস্তানি প্লেয়াররা। অজিদের সামনে শাহিন, শাদাবরা আত্মসমর্পণ করায় এযাত্রায় তাঁদের আর বিশ্বকাপ নেওয়া হল না।

Related Articles

Back to top button