আন্তর্জাতিকনতুন খবর

ভারতের বন্ধু ইজরায়েল আবিষ্কার করে নিল ভ্যাকসিন, শেষ হবে করোনা আতঙ্ক

চীন সহ প্রায় ১১৪ টি দেশে মারাত্মক করোনার ভাইরাসের প্রভাব পৌঁছে গেছে। এর মধ্যে একটি স্বস্তিদায়ক সংবাদ আসছে। খবর আসছে, ী বিজ্ঞানীরা করোনার ভ্যাকসিন তৈরি করতে সক্ষম হয়েছেন। আশা করা হচ্ছে খুব শীঘ্রই এর ঘোষণা করা হতে পারে। এর আগে এর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ভ্যাকসিনটি বিকাশের জন্য সমস্ত শক্তি সম্পদ ঝুঁকে দেওয়ার কথা বলেছিলেন।

ইজরায়েলের সংবাদপত্র হারেজের খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ইনস্টিটিউট অফ বায়োলজিক্যাল রিসার্চ সম্প্রতি ভাইরাসটির জৈবিক কার্যকারিতা এবং বৈশিষ্ট্যগুলি বোঝার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উপলদ্ধি অর্জন করেছে। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে ডায়াগনস্টিক দক্ষতা, অ্যান্টিবডিগুলির উত্পাদন এবং ভাইরাসের সংস্পর্শে আসা লোকদের ভ্যাকসিন বিকাশ অন্তর্ভুক্ত রয়েছে। তবে এই ভ্যাকসিন ব্যবহারে কয়েক মাস সময় লাগতে পারে, কারণ এখন এর উপর কয়েকটি পরীক্ষা প্রয়োজন।

এই ভ্যাকসিনটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে তৈরি করা হয়েছে এবং এর প্রভাবগুলি বেশ ইতিবাচক হয়েছে। জানিয়ে দি, ইজরায়েল একমাত্র দেশ যে বিনা স্বার্থেও ের পাশে দাঁড়ানোর উদাহরণ প্রস্তুত করেছে। এমন অবস্থায় ে ব্যাপক হারে ছড়িয়ে পড়লে ইজরায়েল যে টিকা প্রদান করে ভারতকে সাহায্য করবে তা নিয়ে সন্দেহ নেই।

যদিও ভারতে এখনও করোনা ভাইরাস ভয়ানক রূপ নিতে পারেনি। মূলত ভারতের জলবায়ুর কারণে ভাইরাস প্রভাব বিস্তার করতে পারছে না বলে দাবি করা হচ্ছে। ভারতে যে টুকু করোনার প্রকোপ পড়েছে তা আগত বিদেশীদের কারণে ভারতে ভাইরাস ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ভারত সরকার বাইরের থেকে আগত বিদেশীদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

Back to top button
Close