নতুন খবরভারতবর্ষ

ইজরায়েল ও ভারত মিলে তৈরি করল এডভান্সড হাতিয়ার! ঘুম উড়ল চীন পাকিস্তানের

ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা যে দ্রুতগতিতে উন্নত হচ্ছে তা ভারতের শত্রুদের ঘুম উড়িয়ে দিয়েছে। মাত্র কয়েক ঘন্টা আগে এয়ারফোর্সের কাছে এমন এক অস্ত্র এসে পৌঁছেছে যা নিয়ে সুরক্ষা বিশেষজ্ঞদের মধ্যে ব্যাপক চর্চা শুরু হয়েছে। আসলে ভারত ও ইজরায়েল দুই দেশের টেকনোলজির মিলিত প্রচেষ্টায় নির্মিত মাঝারি রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল (MRSAM) সিস্টেমের প্রথম ফায়ারিং ইউনিট বায়ুসেনার হাতে এসে পৌঁছেছে।

৯ ই সেপ্টেম্বর রাজস্থানের জয়সলমিরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে ভারতীয় বিমান বাহিনীর (IAF) কাছে এই অত্যাধুনিক হাতিয়ার হস্তান্তর করা হয়েছে। এমআরএসএএম এয়ার ডিফেন্সে গেম-চেঞ্জার হিসেবে প্রমাণিত হবে। MRSAM বা Barak ৮ হল একটি উন্নত নেটওয়ার্ক-কেন্দ্রিক যুদ্ধ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।

যা প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) এবং ইসরাইল এরোস্পেস ইন্ডাস্ট্রিজ (IAI) যৌথভাবে ভারতীয় দেশীয় শিল্পের সাথে মিলিতভাবে এমএসএমই সহ বেসরকারি ও সরকারি খাতের সমন্বয়ে তৈরি করেছে। এই প্রকল্পের সঙ্গে জড়িত অন্যান্য সংস্থাগুলির মধ্যে রয়েছে ইসরায়েলি ফার্ম রাফায়েল, ভারত ইলেকট্রনিক্স লিমিটেড, ভারত ডায়নামিক্স লিমিটেড এবং লারসেন অ্যান্ড টুব্রো।

এমআরএসএএম সিস্টেম যুদ্ধ বিমান, ইউএভি, হেলিকপ্টার, গাইডেড এবং আনগাইডেড যুদ্ধাস্ত্র, সাবসোনিক এবং সুপারসনিক ক্রুজ মিসাইল সহ স্থলে ব্যবহারযোগ্য অস্ত্রের সুরক্ষা প্রদান করে। টার্মিনাল পর্যায়ে উচ্চ দক্ষতা অর্জনের জন্য এই মিসাইল দেশীয়ভাবে উন্নত রকেট মোটর এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা দ্বারা পরিচালিত।

এই ক্ষেপণাস্ত্রটি ৭০ কিমি রেঞ্জ পর্যন্ত একাধিক লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। এর মধ্যে রয়েছে ফায়ারিং ইউনিট মিসাইল ব্যবস্থা, যুদ্ধ ব্যবস্থাপনা ব্যবস্থা, মোবাইল লঞ্চার সিস্টেম, উন্নত দূরপাল্লার রাডার, মোবাইল পাওয়ার সিস্টেম, রাডার পাওয়ার সিস্টেম, রিলোডার যান এবং ফিল্ড সার্ভিস যান।

রাজনাথ সিং, প্রতিরক্ষা বিভাগের গবেষণা ও উন্নয়ন বিভাগের সচিব এবং DRDO- এর চেয়ারম্যান ড. জি সত্যেশ রেড্ডি এবং বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদৌরিয়ার উপস্থিতিতে DRDO এবং IAI কর্মকর্তারা অন-সাইট অ্যাকসেপ্টেন্স টেস্ট (OSAT) এর অংশ হিসাবে MRSAM সিস্টেমের ক্ষমতা প্রদর্শন করেন।প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন,MRSAM ভারত ও ইসরাইলের প্রতিরক্ষা শিল্প ভিত্তিকে আরও শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

Related Articles

Back to top button