নতুন খবরভারতবর্ষ

সীমান্ত দিয়ে সম্পূর্ণ ভাবে অনুপ্রবেশ রুখতে ISRO আজ মহাকাশে পাঠাচ্ছে দেশের গোপন চোখ! এর সাথে থাকবে ৯টি বিদেশী স্যাটেলাইট

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর জন্য আজ বুধবার খুবই গুরুত্বপূর্ণ দিন হতে চলেছে। ইসরো অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন গবেষণা কেন্দ্র থেকে দুপুর ৩ঃ২৫ এ PSLV C-48 রকেট লঞ্চ করতে চলেছে। মঙ্গলবার দুপুরের পর ৪ঃ৪০ থেকে PSLV লঞ্চের উল্টো গণনা শুরু হবে। এই লঞ্চের সাথে সাথে PSLV মহাকাশ অভিযানে নিজের অর্ধ শতক পূরণ করে ফেলবে। আর শ্রীহরিকোটা থেকে ছাড়া এটা ইসরোর ৭৫ তম মিশন হবে।

এইবার ইসরো PSLV এর মাধ্যমে ১০ টি উপগ্রহকে আকাশে পাঠাতে চলেছে। এই স্যাটেলেইটের মধ্যে দেশের গোপন চোখ বলা র‍্যাডার ইমেজিং আর্থ অবজারভেশন স্যাটেলাইট আরআইস্যাট-২বিআর১ (RISAT-2BR1) ও আছে। ইসরো অনুযায়ী, এই স্যাটেলাইটকে মহাকাশের ৫৭৬ কিমি উচ্চতায় থাকা কক্ষে ৩৭ ডিগ্রি ঝুকিয়ে স্থাপিত করা হবে। এই স্যাটেলাইট মহাকাশে স্থাপন হওয়ার পর দেশে সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করা অসম্ভব হয়ে পড়বে।

এই স্যাটেলাইটে লাগানো কয়েকটি বিশেষ সেন্সরের কারণে সীমান্তের কাছে থাকা জঙ্গি ঘাঁটি গুলোর আগে থেকেই খবর পাওয়া যাবে। এর সাথে সীমান্তে গতিবিধির বিশ্লেষণ আরও সহজ হয়ে যাবে। ২২ মার্চ লঞ্চ করা RISAT-2B আগে থেকেই দেশের গোপন চোখ হিসেবে নজরদারির কাজ চালাচ্ছে। এছাড়াও PSLV এর সাথে মহাকাশে আরও ৯টি বিদেশী স্যাটেলাইট পাঠানো হচ্ছে। বিদেশী স্যাটেলাইট গুলোর মধ্যে আমেরিকার ছয়টি, ইসরাইলের ১ টি, ইতালির ১ টি আর জাপানের ১ টি স্যাটেলাইট আছে।

এই সমস্ত ইন্টারন্যাশানাল স্যাটেলাইট একটি নতুন সিস্টেম নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (NSIL) এর মাধ্যমে লঞ্চ করা হবে। এই সমস্ত স্যাটেলাইটকে PSLV এর সাথে লঞ্চ করার ২১ মিনিট পর Bulbous পোলাডে ফায়ারিং সিস্টেমের মাধ্যমে একের পর এক মহাকাশে স্থাপিত করা হবে। এই লঞ্চের জন্য মঙ্গলবার সতীশ ধবন স্পেস স্টেশনকে প্রস্তুত করা হয়েছে। এই ঐতিহাসিক লঞ্চ দেখার জন্য পাঁচ হাজার দর্শকের বসার জায়গা করে দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button