Press "Enter" to skip to content

কার্টোস্যাট-৩ এর লঞ্চের আগে তিরুপতি মন্দিরে পূজা দিলে ইসরো প্রধান কে সিবান

শেয়ার করুন -

Isro প্রধান কে সিবান (K.Sivan) ভারতের উপগ্রহ কার্টোস্যাট – ৩ (Cartosat-3) এর উৎক্ষেপণের আগে মঙ্গলবার তিরুপতির তিরুমালা মন্দিরে পূজা দেন। ইসরো বুধবার শ্রীহরিকোট থেকে কার্টোস্যাট – ৩ এর সাথে সাথে আমেরিকার আরও ১৩ টি ছোট উপগ্রহ লঞ্চ করবে। আর এই অভিযানের আগে ইসরো প্রধান কে. সিবান ভগবান ভেঙ্কটেশ এর পূজা করেন।

এরপর উনি সংবাদ মাধ্যমকে জানান, চন্দ্রযান-২ এর অর্বিটর খুব ভালো মতো কাজ করছে, আর চাঁদ থেকে খুব ভালো মতো তথ্য পৃথিবীতে পাঠাচ্ছে। চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম সাত সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ড করার প্রচেষ্টায় ব্যার্থ হয়েছে। চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি দূরে ল্যান্ডার বিক্রমের সাথে পৃথিবীর সাথে সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়।

কার্টোস্যাট – ৩ একটি স্যাটেলাইট, এটি কার্টোস্যাট সিরিজের নবম স্যাটেলাইট। এই স্যাটেলাইটকে পৃথিবী থেকে ৪৫০ কিমি উপরের কক্ষপথে স্থাপিত করা হবে। পৃথিবীর নিরীক্ষণ করা এই রিমোট সেন্সিং উপগ্রহ কার্টোস্যাট – ৩ একটি উন্নত সংস্করণ যেটা কার্টোস্যাট – ২ সিরিজের উপগ্রহের তুলনায় উন্নত লেন্সের সাথে যুক্ত। এই স্যাটেলাইটে উন্নত ছবির সাথে সাথে রণনৈতিক অ্যাপ্লিকেশনও থাকবে। কার্টোস্যাট – ৩ তৃতীয় প্রজন্মের অনেক উন্নত আর আধুনিক উপগ্রহ, যেটির সাহায্যে ছবি নেওয়া সম্ভব।

এই স্যাটেলাইটে পৃথিবীর সবথেকে উন্নত এবং আধুনিক ক্যামেরা লাগানো আছে। ক্যামেরা এতটাই শক্তিশালী যে, এটি মহাকাশ থেকে মাটির ১ ফুটের থেকে কম উচ্চতার ছবি তুলতে সক্ষম হবে। এরমানে এই যে, আপনার হাতে থাকা ঘড়ি পরিস্কার ভাবে দেখা যাবে। কার্টোস্যাট – ২ সিরিজের উপগ্রহের তুলনায় এই উপগ্রহে অনেক উন্নত ক্যামেরা আর লেন্স আছে। পাকিস্তানে হওয়া স্যার্জিক্যাল স্ট্রাইকে কার্টোস্যাট উপগ্রহের সাহায্য নেওয়া হয়েছিল।