নতুন খবরভারতবর্ষ

সফলতাপুর্বক লঞ্চ হলো কার্টোস্যাট -৩! পুরো বিশ্বের উপর নজর রাখবে ভারতের সবথেকে শক্তিশালী চোখ।

বর্তমান সময়ে সেই দেশকে বেশি শক্তিশালী মনে করা হবে, যে দেশের কাছে বেশি শক্তিশালী টেকনোলজি থাকবে। এক সময় আমেরিকার কাছে পৃথিবীর সবথেকে শক্তিশালী ক্যামেরা স্যাটেলাইট ছিল। কিন্তু আজ ভারতের ISRO আমেরিকার রেকর্ড ভেঙে দিয়ে বিশ্বের সবথেকে শক্তিশালী ক্যামেরা উপগ্রহ সফলতাপূর্বক লঞ্চ করেছে। বুধবার সকাল ৯ টা ২২ মিনিটে কার্টোস্যাট -৩ (Cartosat-3) এবং ১৩ টি মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক বাণিজ্যিক উপগ্রহ বহন করে দেশের পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV-C47) মহাকাশে পাড়ি দিয়েছে। এটি শ্রীহারিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চ করা হয়েছে। এখন ভারতীয় বাহিনী পাকিস্তানের ভয়াবহ কর্মকাণ্ড এবং তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডের দিকে নজর রাখতে সক্ষম হবে। শুধু এই নয়, কার্টোস্যাট -৩ উপগ্রহের সাহায্যে ভারত সার্জিকাল বা বিমান হামলা চালাতেও সাহায্য পাবে।

কার্টোস্যাট -৩ উপগ্রহটি একটি তৃতীয় প্রজন্মের উন্নত উপগ্রহ যা উচ্চমানের ফটোগ্রাফ নেওয়ার ক্ষমতা রাখে। এটি 509 কিমি উচ্চতায় 97.5 ডিগ্রিতে একটি কক্ষপথে স্থাপিত করা হবে। ভারতীয় মহাকাশ বিভাগের নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড (এনএসআইএল) এর সাথে একটি চুক্তির আওতায় পিএসএলভি মার্কিন যুক্তরাষ্ট্রে ১৩ টি বাণিজ্যিক ক্ষুদ্র উপগ্রহ বহন করেছে।

কার্টোস্যাট -৩ এর ক্যামেরাটি এতই শক্তিশালী যে এটি মহাকাশের 509 কিলোমিটার উচ্চতা থেকে মাটিতে 9.84 ইঞ্চি উচ্চতা পর্যন্ত একটি পরিষ্কার ছবি তুলতে পারে। অর্থাৎ, আপনার কব্জিতে বেঁধে রাখা ঘড়িতে দেখানো সঠিক সময় সম্পর্কে সঠিক তথ্যও দিতে পারবে এই স্যাটেলাইট। কার্টোস্যাট -৩ এর ক্যামেরাটি এতই শক্তিশালী যে সম্ভবত কোনও দেশ এখনও এত নির্ভুলতার সাথে স্যাটেলাইট ক্যামেরা লঞ্চ করতে পারেনি।

Cartosat-3 কে পৃথিবীর সবথেকে শক্তিশালী চোখ বললেও ভুল হবে না। কারণ এর থেকে বেশি শক্তিশালী ক্যামেরা স্যাটেলাইট পৃথিবীর কোনো দেশ লঞ্চ করতে পারেনি। কার্টোস্যাট -৩ ব্যবহার করা হবে দেশের সীমানা পর্যবেক্ষণ করতে। এটি প্রাকৃতিক দুর্যোগেও সহায়তা করবে। এই মিশনটি পাকিস্তানের এবং এর সন্ত্রাসী শিবিরগুলিতে নজর রাখার জন্য দেশের সর্বাধিক শক্তিশালী নজরদারি হবে।

Back to top button
Close