নতুন খবরভারতবর্ষ

আমেরিকার অহংকার ভেঙে দেবে ISRO, আজকেই লঞ্চ হবে শক্তিশালী স্যাটেলাইট Cartosat-3

ভারতের টেকনোলজিকে নিয়ে আমেরিকার সংবাদ মাধ্যম যেভাবে হাসাহাসি করতো সেই অপমান কোনো ভারতীয় ভুলতে পারে না। তবে এবার সময় এসেছে আমেরিকার অহংকারকে ভেঙে ফেলার। ভারত যখন তার প্রথম মঙ্গল যান প্রেরণ করেছিল তখনও আমেরিকার সংবাদ মাধ্যমগুলি ভারতের উপর অপমানজনক রিপোর্ট ছেপে ছিল। তা সত্ত্বেও ভারতের বিজ্ঞানী ও ভারতীয়রা তাদের ধর্য্য হারায়নি। এখন ভারতের সপুত্র তথা ISRO বিজ্ঞানীরা কাজের মাধ্যমে আমেরিকাকে যোগ্য জবাব দিয়েছে।

দেশের সবচেয়ে শক্তিশালী সামরিক উপগ্রহ কার্টোস্যাট -৩ (Cartosat-3) আজ অর্থাৎ ২৭ নভেম্বর লঞ্চ এর করা হবে। পর, ভারতীয় সেনাবাহিনী শত্রু দেশ এবং তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডের উপরে ঈগলের মতো নজর রাখতে সক্ষম হবে। ভারতীয় স্পেস এজেন্সি ইসরো এর জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছে। কার্টোস্যাট -৩ এটির সিরিজের নবম উপগ্রহ। কার্টোস্যাট -৩ এর ক্যামেরাটি এতই শক্তিশালী যে এটি মহাকাশের 509 কিলোমিটার উচ্চতা থেকে স্থলে ভূপৃষ্ঠের ১ ফুটের (9.84 ইঞ্চি) থেকেও কম উচ্চতার স্পষ্ট ছবি তুলতে পারে। এর অর্থ হ’ল আপনার কব্জিতে থাকা ঘড়ির সঠিক সময়টিও বলে দেওয়া যাবে।

ইসরোর (ISRO) কার্টোস্যাট -৩ (Cartosat-3) এর ক্যামেরাটি এতই শক্তিশালী যে বিশ্বের কোনও দেশ এখনও এত সঠিক ক্যামেরাযুক্ত স্যাটেলাইট লঞ্চ করতে পারেনি। মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বেসরকারী মহাকাশ সংস্থা ডিজিটাল গ্লোবের জিওআই -১ স্যাটেলাইট 16.14 ইঞ্চি উচ্চতা পর্যন্ত ছবি তুলতে পারে। এই ক্যামেরায় এখনও অবধি মহাকাশে থাকা শ্রেষ্ঠ। তবে কার্টোস্যাট -৩ লঞ্চ হলেই আমেরিকার রেকর্ড ভেঙে ভারত প্রথম স্থানে চলে আসবে।

ইসরো (ISRO) বলেছে যে এই কার্টোস্যাট -৩ উপগ্রহটি 27 নভেম্বর সকাল 9.28 টায় শ্রীহরিকোটা দ্বীপে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চ করা হবে। কার্টোস্যাট -৩ উপগ্রহটি পিএসএলভি-সি 47 রকেট থেকে উৎক্ষেপণ করা হবে। পিএসএলভিতে 6 টি স্ট্র্যাপন সহ 21 তম ফ্লাইট থাকবে। কার্টোস্যাট -৩ আমেরিকার ১৩ টি ন্যানো স্যাটেলাইট লঞ্চ করবে। আসলে ভারতের ISRO যে কম খরচে স্যাটেলাইট লঞ্চ করতে পারে তা বিশ্বের কোনো দেশ পারে না। এমনকি আমেরিকার নাসাও ভারতের ISRO এর সামনে এক্ষেত্রে টিকেতে পারে না। তাই আমেরিকার কোম্পানিগুলি ISRO এর মাধ্যমে তাদের স্যাটেলাইট লঞ্চ করাতে চাই।

Related Articles

Back to top button