Press "Enter" to skip to content

গগনযান মিশনের আগে অবিকল মানুষের মতো কাজ করা রোবটকে মহাকাশে পাঠাতে চলেছে ISRO

শেয়ার করুন -

এই বছরের শেষে হতে চলে প্রথম মানব মহাকাশ যান কার্যক্রম গগনযান (Gaganyaan) এর কথা মাথায় রেখে ভারতীয় মহাকাশ অনুসন্ধান সংগঠন ইসরো (ISRO) দ্বারা মহাকাশে পরিস্থিতি ভালো মত বোঝার জন্য একটি রোবটকে মহাকাশে পাঠানো হবে। এই রোবটের নাম ‘ব্যোমমিত্র” (Vyom Mitra) রাখা হয়েছে।

২০২২ সালে হওয়া গগনযান মিশনের আগেই এই রোবটকে মহাকাশে পাঠানো হবে। গগনযান মিশনে কোন মহিলাকে পাঠানো হচ্ছে না, আর এই কারণেই এই রোবটকে মহিলা রুপে মহাকাশে পাঠানো হচ্ছে। ইসরোর বৈজ্ঞানিক স্যাম দয়াল জানান, এই রোবট একজন মানুষের মতই কাজ করবে, আর আমাদের কাছে সমস্ত রিপোর্ট পাঠাবে। যদিও, আমরা এটা শুধু পরীক্ষামূলক কাজেই ব্যবহার করছি।

ইসরোর বিজ্ঞানি জানান, ওই রোবটের নাম ব্যোমমিত্র রাখা হয়েছে। এই রোবট অনেক কাজ করতে সক্ষম, আর দুটি ভাষাতেও কথা বলতে পারবে সে। উনি বলেন, আমরা এটাই দেখতে চাইছি যে, এই মিশনে মানুষকে মহাকাশে পাঠানো আর তাঁকে পৃথিবীতে সুরক্ষিত ফিরিয়ে আনার জন্য আমাদের কার্যদক্ষতা কতটা।

ইসরো প্রধান বলেছিলেন যে, গগনযান মিশনের আগে এই রোবটকে মহাকাশে পাঠানো হবে। উনি বলেছিলেন যে, আমাদের রোবট একটি মানুষের মতই হবে, আর মানুষের মতই সমস্ত কাজ করার দক্ষতা থাকবে তাঁর মধ্যে।