নতুন খবরভারতীয় সেনা

প্যাংগংয়ে ITBP-এর মাত্র ৩০ জন জওয়ান মিলে দখল করল একটি গুরুত্বপূর্ণ পোস্ট, হাত ধরে বসে রইল চীন

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখের বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় (LAC) ভারত (India) আক্রমনাত্বক মনোভাব পালন করা শুরু করেছে। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, আর্মির পর এবার (Indo-Tibetan Border Police – ITBP) এর ৩০ জন জওয়ান প্যাংগং লেখের দক্ষিণ সীমান্তে অনেক কয়েকটি গুরুত্বপূর্ণ পোস্ট দখল করে নিয়েছে। এই এলাকা ব্ল্যাক টপের পাশেই অবস্থিত। জানিয়ে দিই, এর আগে ২৯ আর ৩০ আগস্ট ভারতীয় সেনা চীনের পিপলস লিবারেশন আর্মিকে হটিয়ে ব্ল্যাক টপ পোস্টে কবজা করে নিয়েছিল। ভারতীয় সেনা চীনের চার কিমি ভিতরে ঢুকে ৫০০ চীনা সেনাকে খেদিয়েছিল।

মিডিয়া রিপোর্টস অনুযায়ী, ITBP এর ৩০ জোন জওয়ান ফুরচুক লা পাস দিয়ে এগিয়ে যায়। এই জায়গা সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ৯৯৪ মিটার উঁচুতে অবস্থিত। এখনো পর্যন্ত এই পোস্ট কারোর দখলে ছিল না। এর আগে ITBP এর জওয়ানরা প্যাংগং লেকের উত্তরে ধান সিং পোস্টে ছিলেন। এই এলাকা ফিঙ্গার ২ আর ৩ এর পাশে অবস্থিত। ITBP এর আইজি এমএস রাওয়াত বলেন, ‘এটাই প্রথম যে, আমরা এই উঁচু স্থানে দখল জমাতে পেরেছি।”

জানিয়ে দিই, হেলমেট টপ, ব্ল্যাক টপ আর ইয়েলো বাম্পে আর্মি, ITBP আর স্পেশ্যাল ফ্রন্টিয়ার ফোর্স কবজা করে নিয়েছে। চীনের পিপলস লিবারেশন আর্মির দক্ষিণ দিকে অবসথিত পোস্ট নং ৪২৮০ আর পশ্চিম দিকে অবস্থিত ডিগিং এরিয়া আর চুতি চামলা পরিস্কার দেখতে পারছে ভারতীয় জওয়ানরা। শোনা যাচ্ছে যে, সরকার সেনাকে অ্যাকশন নেওয়ার জন্য সম্পূর্ণ স্বাধীনতা দিয়েছে।

আর সেনাকে স্বাধীনতা দেওয়ার পরেই সেনা চীনকে পিছনে খেদানো শুরু করেছে। বিগত চার মাস ধরে চলা LAC এর উত্তেজনা কমার নাম নিচ্ছে না। চীনের ষড়যন্ত্রের কথা মাথায় রেখে ভারতীয় সেনা ফাস্ট মুভের নীতি বদল করেছে। ভারতের এই অ্যাকশনে মাথায় হাত পড়েছে চীনের। আর তাঁরা এখন ভারতের বিরুদ্ধে সীমা অতিক্রম করার অভিযোগ তুলছে।

Back to top button
Close