নতুন খবরভারতবর্ষ

ধর্ষকদের ২১ দিনে ফাঁসির সাজা দেওয়ার জন্য এই রাজ্যের ক্যাবিনেটে পাশ হল ‘দিশা বিল”

অন্ধ্র প্রদেশের ক্যাবিনেট (Andhra Pradesh Cabinet) বুধবার অন্ধ্র প্রদেশে দিশা বিল (Disha Bill) ২০১৯ পাশ করিয়ে নিলো। এবার মহিলাদের ধর্ষণ মামলা ২১ দিনে সমাধান আর দোষীদের সাজা হিসেবে ফাঁসি অনিবার্য হয়ে গেলো। এই বিল বিধানসভার বর্তমান অধিবেশনে পেশ করা হবে।

এই আইন, অন্ধ্রপ্রদেশ অপরাধ আইনে একটি সংশোধন করা হবে, যেটাকে অন্ধ্র প্রদেশ দিশা আইনের নাম দেওয়া হয়েছে। প্রতিবেশী রাজ্য তেলেঙ্গানায় সম্প্রতি ধর্ষণ আর হত্যার পর গোটা দেশ উত্তাল হয়, আর এরপরেই অন্ধ্র প্রদেশে এই আইন আনা হচ্ছে। এছাড়াও আরেকটি আইনকে মঞ্জুরি দেওয়া হয়েছে, ওই আইনে মহিলা আর বাচ্চদের বিরুদ্ধে অত্যাচারের মামলা চালানোর জন্য বিশেষ আদালতের গঠনের রাস্তা পরিস্কার হবে।

সরকারি সুত্র অনুযায়ী, এই দুটি বিল রাজ্যের বিধানসভার বর্তমান শীতকালীন অধিবেশনে পেশ করা হতে আপ্রে। প্রস্তাবিত অন্ধ্র প্রদেশ দিশা অধিনিয়ম অনুযায়ী, ধর্ষণের জন্য মৃত্যুর সাজা অনিবার্য করা হয়েছে। সংশোধিত আইনে এরকম মামলা যেখানে প্রমাণ দেওয়ার জন্য সাক্ষী উপলব্ধ আছে, সেইসব মামলার তদন্ত সাত দিনের মধ্যে পূরণ করে আগামী ১৪ দিনের মধ্যে আদালতে মামলা চালানোর নিয়ম আছে, আর এর ফলেই ২১ দিনের ভিতরে দোষীদের শাস্তি দেওয়া সম্ভব হবে।

এই আইন অনুযায়ী, সমস্ত ১৩ টি জেলায় বিশেষ আদালত গঠন করা হবে যেগুলো ধর্ষণ, যৌন উৎপীড়ন, অ্যাসিড হামলা আর সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে উৎপীড়ন এবং মহিলা আর বাচ্চাদের বিরুদ্ধে হওয়া অত্যাচারের মামলা চলবে। অপরাধের গম্ভীরতা দেখে এই আইনে পকসো আইন অনুযায়ী দেওয়া সাজার সাথে সাথে ১০ বছর থেকে বাড়িয়ে যাবজ্জীবন করা হয়েছে।

Back to top button
Close